কালার ইনসাইড

বীর’ সিনেমার শিল্প নির্দেশককে ঠকানোর অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2021


Thumbnail

২০২০ সালের ভালোবাসা দিবসে মুক্তি পায় প্রখ্যাত অভিনেতা ও নির্মাতা কাজী হায়াৎ পরিচালিত ৫০তম সিনেমা ‘বীর’। এসকে ফিল্ম প্রযোজিত সিনেমাটিতে জুটি হয়ে অভিনয় করেন শাকিব খান ও শবনম বুবলী। সম্প্রতি সিনেমাটির শিল্প নির্দেশককে ঠকানোর অভিযোগ উঠেছে।

‘কাজ করলাম আমি আর অ্যাওয়ার্ডের জন্য জমা পড়ল অন্য একজনের নাম, আমি হতবাক!’ নিজের ফেসবুক ওয়ালে এভাবেই ক্ষোভ প্রকাশ করেন ‘বীর’ সিনেমার শিল্প নির্দেশক জহির দীপু।

শনিবার (১৬ অক্টোবর) ফেসবুকে দীর্ঘ স্ট্যাটাসে দীপু লিখেন, ‘আমি খুব ভালো কাজ করি এমনটা মনে করি না বা সহসাই অ্যাওয়ার্ড পাওয়ার মতোও কিছু হয়তো পারি না। কিন্তু যেটুকু পারি সেটার স্বীকৃতি তো আশা করতেই পারি।’

তিনি অভিযোগ করেন, ‘বীর’ চলচ্চিত্র শুরুর আগে প্রযোজক এমডি ইকবাল তাকে আর্ট ডিরেক্টর হিসেবে কাজ করতে বলেছিলেন এবং সিনেমার নায়ক শাকিব খানও তাকে সমর্থন দিয়েছিলেন। আর সিনেমাটির পরিচালক ছিলেন কাজী হায়াৎ।

দীপু দাবি করেন, দায়িত্ব পেয়ে পুরো চলচ্চিত্রটির শিল্প নির্দেশনার কাজ তিনি তার সহকর্মীদের নিয়ে শেষ করেছেন। সিনেমাটির প্রায় পুরো কাজ হয়েছে পূবাইলে। এর বাইরে সিনেমার দুটি দৃশ্যের এবং একটি গানের সেট নির্মাণ হয় বিএফডিসিতে। আর সেই সেট নির্মাণ করেছিলেন এফডিসির সেট ডিরেক্টর ফরিদ আহমেদ।

কিন্তু চলচ্চিত্রটির পুরো কাজ শেষ হওয়ার পর যখন ট্রেলার রিলিজ হয় তখন দেখা যায়, শিল্প নির্দেশকের স্থানে তার নামের পাশে ফরিদ আহমেদের নামও যুক্ত। এ ঘটনায় দীপু অবাক হয়েছিলেন। কারণ, তার নামের পাশে অন্য একজনের নাম যুক্ত করার ব্যাপারে তাকে কেউ অবহিত করেননি।

পরে ব্যাপারটি সিনেমাটির প্রযোজক এমডি ইকবালকে জানালে তিনি জানান, মূল সিনেমায় এটা সংশোধন করে দেয়া হবে। তিনি সিনেমার এডিটরকেও জানাতে বলেন যেন শিল্প নির্দেশক হিসেবে শুধু দীপুর নাম দেয়া হয়।

দীপু সিনেমাটির এডিটরকে এটি জানানোর পর তিনি সংশোধন করে দেবেন বলেও আশ্বাস দেন। পরে এ ব্যাপারে তিনি আর কোনো খোঁজ খবর নেননি।

কিন্তু কিছুদিন পর পত্রিকায় দীপু দেখতে পান ‘বীর’ চলচ্চিত্রটি অ্যাওয়ার্ডের জন্য জমা দেয়া হয়েছে। তখন তিনি সিনেমার প্রযোজককে ফোন করে বলেন, ‘বীর’ অ্যাওয়ার্ডের জন্য জমা দেয়া হয়েছে। কিন্তু শিল্প নির্দেশক হিসেবে আমার কাছে তো কেউ কোনো কাগজপত্র চায়নি।’

প্রযোজক তখন দীপুকে সেন্সর বোর্ডে গিয়ে কাগজ জমা দিয়ে আসতে বলেন। সেখানে গিয়ে দীপু জানতে পারেন, কলাকুশলীর তালিকায় আর্ট ডিরেক্টর তার বদলে ফরিদ আহমেদের নাম দেয়া আছে।

দীপু দাবি করেন, এ ধরনের ঘটনা এটাই শেষ নয়। তার কর্মগুরু রহমতুল্লাহ বাসুর ক্ষেত্রেও একই ধরনের ঘটনা ঘটেছে এর আগে। একটি সিনেমায় মূল আর্ট ডিরেক্টর হিসেবে ছিলেন বাসু। আর দুয়েকটি সেট নির্মাণ করেছিলেন ফরিদ আহমেদ। সেখানেও বাসুকে কোনো রকম অবগত না করেই ফরিদ আহমেদের নাম জুড়ে দেয়া হয়েছিল। আর সেটা তিনি জানতে পারেন সিনেমা মুক্তির পর। সেবার পুরস্কারের জন্য কলাকুশলীদের তালিকায় বাসু এবং ফরিদের নাম দেয়া হলেও এবার দীপুর নামটি সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়া হয়েছে।

এ প্রসঙ্গে নিজের ফেসবুক স্ট্যাটাসে দীপু প্রশ্ন রাখেন, ‘এগুলো কি অনিচ্ছাকৃত ভুল, নাকি ইচ্ছাকৃত ভুল, নাকি কারও কারসাজি? 

দীপুর অভিযোগ সম্পর্কে ‘বীর’ সিনেমার প্রযোজক এমডি ইকবালের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, আমি ডেঙ্গুতে আক্রান্ত ছিলাম। হাসপাতাল থেকে বাসায় ফিরেছি। শারীরিকভাবে আমি পুরোপুরি সুস্থ না। এই বিষয়ে আমি কিছু জানি না।

তবে জহির দীপু দাবি করেন, পুরস্কারের জন্য কলাকুশলীদের তালিকা পাঠানো হয় প্রযোজনা প্রতিষ্ঠান থেকেই।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭