ইনসাইড আর্টিকেল

শেখ রাসেল: হারিয়ে যাওয়া উজ্জ্বল নক্ষত্রের জন্মদিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2021


Thumbnail

আজ ১৮ অক্টোবর (সোমবার)। শেখ রাসেলের জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে জন্ম হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট্ট সন্তান শেখ রাসেলের। ১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ রাসেলকে বাবা-মায়ের সঙ্গেই নৃশংসভাবে হত্যা করে বিশ্বাসঘাতক, স্বাধীনতাবিরোধী, বিপথগামী, পাকিস্তানের দোসররা। শেখ রাসেল তখন মাত্র চতুর্থ শ্রেণির ছাত্র, দশ বছরের শিশু।

শেখ রাসেল পরিবারের সবচেয়ে ছোট সদস্য হওয়ায় স্বাভাবিকভাবেই সবার চোখের মণি হয়ে উঠেছিল। দেশে কিংবা বিদেশে, বঙ্গবন্ধু রাসেলকে সঙ্গে করে নিয়ে যেতেন। ছোট ছেলেটিকে নিয়ে বঙ্গবন্ধুর মনে এবং চোখে ছিল অন্যরকম স্বপ্ন-কল্পনা। রাসেলকে বঙ্গবন্ধু গড়ে তুলতে চেয়েছিলেন তার হৃদয় উজাড় করা ভালোবাসা দিয়ে। কিন্তু হায়েনার দল তাঁর স্বপ্ন পূরণ করতে দিল না। ঘাতকরা সপরিবারে মুজিব পরিবারকে হত্যা করেই ক্ষান্ত হয়নি, এই নৃশংস হত্যাকাণ্ডের বিচারের পথও আইন করে বন্ধ করা হয়েছিল।

শেখ রাসেল জন্মের পর সম্ভবত আগে দেখেছিল ‘হাসু আপু’র মুখ। শেখ হাসিনার আদর-স্নেহেই বড় হয়ে উঠছিল রাসেল। বিভিন্ন সময়ে দেয়া শেখ হাসিনার বক্তব্যে এটা বুঝতে কষ্ট হয় না যে, রাসেল ছিল শেখ হাসিনার ‘কলিজার টুকরা’। ছোট্ট ভাইটিকে হারানোর দুঃসহ বেদনা যে ভোলার নয়! এই দুঃখভার বুকে নিয়ে, উদ্গত কান্না চেপে দেশ পরিচালনার গুরুদায়িত্ব পালন করতে হচ্ছে তাকে। নিঃসন্দেহে শেখ রাসেল বেঁচে থাকলে আজ জাতির পিতার মতই একজন শ্রেষ্ঠ রাজনীতিবিদ হতেন। দেশের মানুষের জন্য, মানুষের ভাগ্য উন্নয়নে পিতার মতই ঝাঁপিয়ে পড়তেন। কিন্তু ঘাতকদের নৃশংসতার শিকার হয়ে ১০ বছর বয়সেই একটি উজ্জ্বল নক্ষত্র হারায় বাংলাদেশ। একজন বোন হারায় তাঁর ‘কলিজার টুকরা’ ছোট্ট ভাইটিকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭