ইনসাইড বাংলাদেশ

কঠোর অবস্থানে সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2021


Thumbnail

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক শান্তি বিনষ্টের কারণে কঠোর অবস্থান গ্রহণ করেছে সরকার। যে সমস্ত মহল ষড়যন্ত্রমূলকভাবে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করা, আইনের আওতায় আনা এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা গুলো যেন না ঘটে সে ব্যাপারে সরকার কঠোর অবস্থানে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী এবং আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন বলে জানা গেছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শূন্য সহিষ্ণুতা নীতি গ্রহণ করেছেন। সারা দেশে এ ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেজন্য মনিটরিং করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে যে, কুমিল্লার ঘটনার পর দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে সহিংসতার ঘটনা ঘটেছে। এ সমস্ত সহিংসতার ঘটনার সর্বশেষ শিকার রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়া গ্রামের সংখ্যালঘু গোষ্ঠী। এই ঘটনা থেকে একটি বিষয় সুস্পষ্ট হয়েছে যে, এটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। একটি মহল রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য উদ্দেশ্যমূলকভাবে এসব ঘটনা ঘটাচ্ছে। এই সমস্ত ঘটনা থেকে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করা হচ্ছে বলেও বিভিন্ন মহল মনে করছে। আর এই প্রেক্ষিতে এর মূল উৎস উদঘাটন এবং প্রকৃত ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করার উদ্যোগ নিয়েছে সরকার।

সরকারের দায়িত্বশীল সূত্র বলছে যে, সরকার এই ধরনের ঘটনা প্রতিরোধে ৫টি উদ্যোগ গ্রহণ করেছে। প্রথমত, যে সমস্ত ঘটনাগুলো ঘটেছে সেই ব্যাপারে নির্মোহ তদন্ত এবং তদন্ত করে যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদের আইনের আওতায় নিয়ে আসা। দ্বিতীয়ত, এই ঘটনাগুলোতে যারা ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের সব ধরনের সহায়তা, শক্তি-সাহস দেওয়া এবং তারা যেন নিরাপদে থাকতে পারে সেটি নিশ্চিত করা। তৃতীয়ত, আর যেন এ ধরণের ঘটনা কোথাও না ঘটে সে জন্য সারাদেশে গোয়েন্দা নজরদারি এবং সতর্কতা বাড়ানো। চতুর্থত, যে সমস্ত মহল পিছন থেকে এ ধরনের ঘটনার মদদ, ইন্ধন এবং উস্কানি দিচ্ছেন তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা। পঞ্চমত, সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক রাখা যেন এ ধরনের ঘটনা আর কোথাও না ঘটে।

সরকার মনে করছে যে, এই পাঁচটি উদ্যোগ গ্রহণ করা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হবে। সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে কুমিল্লার ঘটনাটি যে বিচ্ছিন্ন ঘটনা নয় তা রংপুরের ঘটনার মধ্য দিয়ে প্রমাণিত হচ্ছে। একটি মহল পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টি করে দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে। আর এই পরিস্থিতি যেন কোনোভাবেই করতে না দেওয়া হয় সেটির ব্যাপারে সরকার সতর্ক রয়েছে। রংপুরের ঘটনার পর প্রধানমন্ত্রী নিজে এ বিষয়ে খোঁজখবর নিয়েছেন এবং সংশ্লিষ্ট সকলকে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন। জানা গেছে যে, প্রধানমন্ত্রী নিজে সারাদেশে যে ঘটনাগুলো ঘটেছে তার ব্যাপারে খোঁজখবর নিচ্ছেন এবং এই সমস্ত ঘটনাগুলোতে যারা নির্যাতিত হয়েছেন, নিপীড়িত হয়েছেন তারা যেন যথাযথ ন্যায়বিচার এবং আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার জন্য নির্দেশনা দিয়েছেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, সাম্প্রতিক সময়ে যে বিএনপি সরকার বিরোধী আন্দোলনের ঘোষণা দিয়েছে সেই আন্দোলনের পটভূমি তৈরি করার জন্যই এই ধরনের ঘটনা ঘটানো হয়েছে কিনা সেটি খতিয়ে দেখা দরকার। সেটি যদি হয়, সেক্ষেত্রে সরকার এ ব্যাপারে শূন্য সহিষ্ণুতা নীতি গ্রহণ করে এগুবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭