ওয়ার্ল্ড ইনসাইড

মন্দিরে হামলা: প্রতিবাদে বিক্ষোভ–মিছিল কলকাতায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2021


Thumbnail

দূর্গাপূজায় বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন মন্দির ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও বসতবাড়িতে হামলার প্রতিবাদে কলকাতার বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ করেছে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন। এসব ঘটনার সঙ্গে জড়িত দুষ্কৃতকারীদের অবিলম্বে গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবিও জানানো হয়েছে সমাবেশ থেকে। এ ছাড়া সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করে মন্দির মেরামত করাসহ ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার দাবি জানানো হয়।

গতকাল সোমবার (১৮ অক্টোবর) বিকেলে কলকাতার একাডেমি অব ফাইন আর্টস চত্বরে ভাষা ও চেতনা সমিতির উদ্যোগে  প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বন্দিমুক্তি কমিটি, ফ্রেন্ডস অব ডেমোক্রাসি, এআইপিএফ এবং এসআইও সংগঠনও অংশ নেয়। এ সময় বাংলাদেশে মন্দিরে ভাঙচুর, অগ্নিসংযোগ, সংখ্যালঘুদের বাড়িঘর লুটপাটের ঘটনার তীব্র নিন্দা জানানো হয়। ভারতের কমিউনিস্ট পার্টি–সিপিএমের ছাত্রসংগঠন এসএফআই হামলার প্রতিবাদে কলকাতার কলেজ স্ট্রিট, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ সমাবেশ করে।

এদিকে, বেকবাগানে বিক্ষোভ সমাবেশ করে সিপিআই (এমএল)। সোমবার রাজ্যের সর্বত্র প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভের করে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির পশ্চিমবঙ্গ শাখা। তারা এক প্রতিবাদ মিছিল বের করে দক্ষিণ কলকাতার গড়িয়াহাটের ভারত সেবাশ্রম থেকে। হামলার প্রতিবাদে পশ্চিমবঙ্গ বিজেপি নেতা ও বিধায়ক শুভেন্দু অধিকারী পার্ক সার্কাসের বাংলাদেশ উপহাইকমিশনেও স্মারকলিপি দেন। এ সময় শুভেন্দু অধিকারীর সঙ্গে ছিলেন বিজেপির আরও সাতজন বিধায়ক। 

স্মারকলিপি প্রদান শেষে শুভেন্দু অধিকারী সাংবাদিকদের বলেন, আমরা চাই, এই ঘটনা নিয়ে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিক। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি চাই না আমরা। আমরা শন্তি ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭