ওয়ার্ল্ড ইনসাইড

শীর্ষ মার্কিন কুটনৈতিক খলিলজাদের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2021


Thumbnail

আফগানিস্তান বিষয়ক শীর্ষ মার্কিন কূটনীতিক জালমে খলিলজাদ পদত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

গত শুক্রবার (১৫ অক্টোবর) খলিলজাদ পদত্যাগপত্র জমা দিয়েয়েছেন বলে জানিয়েছেন নাম প্রকাশ না করার শর্তে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রয়টার্সকে।

সোমবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, এখন থেকে আফগানিস্তানে মার্কিন শীর্ষ কূটনীতিকের দায়িত্ব পালন করবেন টম ওয়েস্ট, ‍যিনি পূর্বে খলিলজাদের সহকারী ছিলেন।

তিনি আরও জানিয়েছেন, ২০১৯ সালে দোহায় তালেবানগোষ্ঠীর সঙ্গে যে চুক্তি হয়েছিল মার্কিন সরকারের, সেই অনুযায়ীই আফগানিস্তান বিষয়ক নীতি নির্ধারণ করবে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা, মার্কিন নাগরিক ও মার্কিন বাহিনীর সহযোগী হিসেবে কাজ করা আফগানদের প্রত্যাহার করে নেওয়ার প্রায় দু’মাস পর চলতি অক্টোবরে দোহায় তালেবান প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন সরকারের প্রতিনিধিরা।

সেই বৈঠকের দু-সপ্তাহের মধ্যেই পদত্যাগ করলেন খলিলজাদ। এ সম্পর্ক মন্তব্য চেয়ে তার সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স, তবে কোনো মন্তব্য করতে চাননি তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭