ইনসাইড আর্টিকেল

আজ বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/10/2021


Thumbnail

আজ বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস। এবছর ১২ তম বারের মতো পালিত হবে দিবসটি। ২০১০ সালের ২৭ অক্টোবর থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

অকুপেশনাল থেরাপি হচ্ছে চিকিৎসা বিজ্ঞানে একটি স্বীকৃত বিভাগ এবং একটি আধুনিক স্বাস্থ্য সেবামূলক পেশা। যেখানে শারীরিক বা মানসিকভাবে অসুস্থ বা প্রতিবন্ধী ব্যক্তিদের দৈনন্দিন কাজে যথাসম্ভব সর্বাধিক স্বাবলম্বী বা স্বনির্ভর করার উদ্দেশ্যে চিকিৎসা প্রদান করা হয়।

যে সকল ক্ষেত্রে অকুপেশনাল থেরাপিস্ট কাজ করে থাকেন তা হল- স্ট্রোক বা শরীরের এক পাশ অবশ, মাথায় প্রাপ্ত আঘাত হতে শারীরিক সমস্যা, যে কোন আঘাত বা রোগ থেকে সৃষ্ট হাতের সমস্যা বা হাত ব্যবহার করতে না পারা, বিশেষ কোন রোগের পরে মনে রাখতে বা কোন জিনিস সঠিক ভাবে চিনতে সমস্যা, অটিজম বা অপরিপূর্ণ বুদ্ধি বিকাশ, কম মানসিক বুদ্ধি সম্পন্ন বাচ্চা বা ব্যক্তি, জন্ম থেকে বা জন্মের কিছুদিন পর থেকে বাচ্চাদের শারীরিক বা মানসিক সমস্যা ইত্যাদি। এ সকল কারনে ব্যক্তির দৈনন্দিন কাজকর্মে অংশগ্রহণ বাধাপ্রাপ্ত হলে অকুপেশনাল থেরাপিস্ট চিকিৎসার মাধ্যমে বিভিন্ন কাজে অংশগ্রহণ, সহায়ক উপকরণ, স্প্লিন্ট প্রদান, পরিবেশের কাঠামোগত পরিবর্তনের মাধ্যেমে ব্যক্তির দৈনন্দিন কাজে অংশগ্রহণ নিশ্চিত করে থাকেন।

ডাক্তাররা যেমন চিকিৎসার মাধ্যম হিসেবে ঔষধ ব্যবহার করে থাকেন, অকুপেশনাল থেরাপিস্টরা তেমনি বিভিন্ন উদ্দেশ্যমূলক কাজ, শারীরিক ব্যয়াম, বিশেষ সহায়ক সামগ্রীর ব্যবহার, কর্মদক্ষতার প্রশিক্ষণ, রোগীর পারিপার্শ্বিক অবস্থার উন্নয়ন এবং বিকল্প কৌশল প্রয়োগের মাধ্যমে রোগীকে দৈনন্দিন কাজে সর্বাধিক স্বাবলম্বী হতে সাহায্য করে থাকেন।

বিশ্বের অনেক দেশেই অক্টোবর মাসে অকুপেশনাল থেরাপি সপ্তাহ কিংবা মাসব্যাপী কর্মসূচী গ্রহণ করে থাকে। দিবসটি অকুপেশনাল থেরাপিস্ট এবং সমাজের সর্ব শ্রেণি পেশার জনসাধারণের জন্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭