ইনসাইড বাংলাদেশ

একাদশ ব্যাচ আসছে সচিব পদে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/10/2021


Thumbnail

বিসিএস প্রশাসন ক্যাডারের সর্বোচ্চ পদ সচিব। সচিব হিসেবে সর্বশেষ অন্তর্ভুক্ত হয়েছেন দশম ব্যাচের কর্মকর্তারা। এবার সচিব হিসেবে পদোন্নতি পেতে যাচ্ছেন একাদশ ব্যাচের অন্তত চারজন। এর মধ্য দিয়ে একাদশ ব্যাচ সচিব পদে অভিষিক্ত হতে শুরু করবেন, সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। ইতিমধ্যে পাঁচটি সচিব পদ খালি হয়েছে, এই সচিব পদগুলোতে আজকালের মধ্যেই পদোন্নতি দেয়া হবে। এই পদোন্নতিতে পাঁচটি সচিব পদের বিপরীতে চারজনই একাদশ ব্যাচের অন্তর্ভুক্ত হবে বলে প্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। ইতিমধ্যে জানা গেছে যে ঢাকার বিভাগীয় কমিশনার মোঃ খলিলুর রহমান একাদশ ব্যাচের প্রথম কর্মকর্তা হিসেবে সচিব হিসেবে পদোন্নতি পেতে যাচ্ছে। এছাড়াও সিএমএসডির পরিচালক আবু হেনা মোরশেদ জামানও সচিব হিসেবে পদোন্নতি পেতে যাচ্ছেন বলে বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে এবারই প্রথম সচিব হিসেবে পদোন্নতি দেয়ার আগে প্রশাসন একাডেমীতে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং সচিবের দায়িত্ব, কর্তব্য ইত্যাদি সম্পর্কে তাদেরকে ওয়াকি-বহাল করা হয়েছে। এই একাদশ ব্যাচ সচিব হিসেবে অভিষিক্ত হলে নবম এবং দশম ব্যাচে যারা এখন পর্যন্ত সচিব হওয়ার অপেক্ষায় ছিলেন তাদের ভাগ্য ঝুলে গেল। অবশ্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে যে একাদশ ব্যাচের সচিব দিয়ে শুরু করা মানে এই নয় যে ভবিষ্যতে নবম এবং দশম ব্যাচ থেকে আর কোনো সচিব হবে না, যখন যিনি যোগ্য তাকে সচিব করা হবে। সরকারের চাকরির প্রবিধান অনুযায়ী একজন অতিরিক্ত সচিব অন্তত দুই বছর দায়িত্ব পালন করলে তিনি সচিব হিসেবে বিবেচিত হতে পারেন। সচিব পদটি একটি রাজনৈতিক বিবেচনায় পদ, এটি স্বাভাবিক পদোন্নতি নয় এবং এখানে শুধুমাত্র তার মেধা এবং ব্যাচ, তার যোগ্যতা মূল্যায়ন করা হয় না তার দায়িত্ববোধ রাজনৈতিক অঙ্গীকার এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয়গুলো দেখা হয়। আর এ কারণেই সচিব পদে বিভিন্ন সময় পদ বঞ্চনার অভিযোগ ওঠে অভিযোগ উঠে, অনেকে মেধা তালিকায় উপরের দিকে থাকার পরও সচিব হতে পারেনি। কিন্তু সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে সচিব হওয়ার ক্ষেত্রে মেধা অবশ্যই একটি বিষয় কিন্তু তার পাশাপাশি তাঁর কর্ম দক্ষতা এবং অন্যান্য বিষয়গুলো বিবেচনায় রাখা হয় এবং তার রাজনৈতিক অঙ্গীকারের বিষয়টিও গুরুত্বপূর্ণ।

তবে জনপ্রশাসন বিশেষজ্ঞরা বলছেন যে সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে যে মৌল কাঠামোটির পরিবর্তন হওয়া দরকার। কারণ প্রশাসনে যখন একজন কর্মকর্তা ঢুকেন তখন তার পদোন্নতি একটি স্বাভাবিক কর্মকাণ্ড হিসেবে বিবেচিত হয় কিন্তু পদোন্নতির জন্য তাকে কোন পরীক্ষা দিতে হয় না অথচ বিভিন্ন দেশে উচ্চতর পদোন্নতি পরীক্ষার মাধ্যমে দিতে হয়। আর এ কারণেই সচিব নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনা, তদবির বেড়ে যায়। এটির কারণে যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা অনেক সময়ে সচিব হতে পারে না। এই কারণেই সচিব হবার পর যে পদ্ধতি সেই পদ্ধতিতে পরিবর্তন করা দরকার বলে অনেকে মনে করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭