ইনসাইড পলিটিক্স

এবার লন্ডন ষড়যন্ত্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/10/2021


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য সফরে যাচ্ছেন। যুক্তরাজ্য, প্যারিস এবং স্কটল্যান্ডে তার সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। জলবায়ু পরিবর্তন ছাড়াও কতগুলো গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিষয়ে তিনি সেখানে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন এবং বৈঠকে মিলিত হবেন। কিন্তু প্রধানমন্ত্রীর এই যুক্তরাজ্য সফর ঘিরে লন্ডনে ষড়যন্ত্র হচ্ছে বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে। বিশেষ করে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া, যুদ্ধাপরাধী গোষ্ঠী এবং জামাতের বিভিন্ন অপশক্তি লন্ডনে প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে নানা রকম ষড়যন্ত্র করছে বলে জানা গেছে। ইতিমধ্যে লন্ডনের আওয়ামী লীগ, যুবলীগের নেতৃবৃন্দ বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছেন যে লন্ডনে প্রধানমন্ত্রীর সফর কে নিয়ে ষড়যন্ত্র চলছে এবং বিএনপি-জামাত নানারকম পরিকল্পনা গ্রহণ করেছেন। তবে আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ বলছেন যে বিএনপি-জামাতের এই সমস্ত ষড়যন্ত্র এবং অপতৎপরতা প্রতিহত করতে আমরা প্রস্তুত এবং এরকম অপতৎপরতাকে কোনোভাবেই সফল হতে দেয়া হবে না।

দায়িত্বশীল একাধিক সূত্রগুলো বলছে যে গত তিনদিন ধরে লন্ডনে তারেক জিয়ার নির্দেশে বিএনপি-জামাত এবং স্বাধীনতাবিরোধী অপশক্তির বৈঠক করছেন। এই বৈঠকে প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে অপতৎপরতার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও জানা গেছে। এই তথ্যগুলো এখন লন্ডনের সচেতন নাগরিকদের মুখে মুখে, তারা এই বিষয়টিকে লজ্জাজনক এবং কুৎসিত বলে মন্তব্য করেছেন। লন্ডনপ্রবাসী একজন বাঙালি বলছেন যে অন্যান্য দেশের প্রধানমন্ত্রীরা যখন বিদেশে যান তখন সব দল মতের লোকরা তাকে ঐক্যবদ্ধভাবে সম্মান জানান, কারণ প্রধানমন্ত্রী কোন ব্যক্তি নন, প্রধানমন্ত্রী একটি ইন্সটিটিউশন। তার সঙ্গে দেশের ভাবমূর্তি মর্যাদা অনেকখানি নির্ভর করে। কাজেই বাংলাদেশের প্রধানমন্ত্রী যখন লন্ডনে যাবেন বা পৃথিবীর যেকোনো দেশে তিনি যান না কেন তাকে শ্রদ্ধা জানানো, সম্মান জানানো এবং স্বাগত জানানো প্রত্যেকটি প্রবাসী বাঙ্গালির দায়িত্ব। কিন্তু আমরা দুর্ভাগ্যজনকভাবে এটি না করে এমন সব কর্মকাণ্ড করি যাতে বাংলাদেশের মর্যাদা বিনষ্ট হয়। এর ফলে প্রধানমন্ত্রীই শুধু ছোট হন না যারা এসব অপকর্ম করে তারাও ছোট হন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে এবার প্রধানমন্ত্রীর লন্ডন সফরের সময় প্রতিবাদ, কালোপতাকা প্রদর্শন সহ বিভিন্ন রকম কর্মসূচি গ্রহণ করা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সক্রিয় করা হয়েছে। সেখানে সেটির মাধ্যমে নানা রকম গুজব এবং প্রচারণা করা হবে। পাশাপাশি এই লন্ডন সফরের সময়ে অন্যান্য ধরনের কোনো অপতৎপরতা করারও পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সম্প্রতি লন্ডনে বঙ্গবন্ধুর দৌহিত্র টিউলিপ সিদ্দিকের গাড়িতে হামলা করা হয়েছে এবং এই হামলা তদন্তে এটা স্পষ্ট প্রমাণিত হয়েছে যে যুদ্ধাপরাধী গোষ্ঠী তারেকের নির্দেশে এই অপতৎপরতা করেছিল। এবার এই জন্যই প্রধানমন্ত্রীর লন্ডন সফর নিয়ে সর্তকতা অবলম্বন করা উচিত বলে সংশ্লিষ্টরা মনে করছেন। তবে ইতিমধ্যে লন্ডনে আওয়ামী লীগ এবং অন্যান্য সংগঠনগুলো পাল্টা ব্যবস্থা হিসেবে সর্তকতা অবলম্বন করছেন। এ ধরনেরই সফরের যাতে কোন ধরনের নেতিবাচক ঘটনা ঘটে না ঘটে সেটির জন্য তারা বদ্ধপরিকর বলে জানা গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭