ইনসাইড গ্রাউন্ড

ফেসবুক রেখে মুশফিক-রিয়াদদের খেলায় মনোযোগ দেয়া উচিৎ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/10/2021


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ব্যাটিংয়ে দারুণ করেও শেষ পর্যন্ত বোলিংয়ে গিয়ে খেই হারিয়েছিল বাংলাদেশ, সেদিন ম্যাচটা হেরে গিয়েছিল ৫ উইকেটে। আজ ইংল্যান্ডের বিপক্ষে বোলিং বিভাগের জন্য কাজটা আরও কঠিন করে রেখে গেলেন ব্যাটসম্যানরা। ২০ ওভারে ৯ উইকেটে ‘মাত্র’ ১২৪ রান করতে পেরেছে বাংলাদেশ। ইংল্যান্ড ম্যাচটা ৩৫ বল হাতে রেখে ৮ উইকেটে জিতে নিয়েছে।

সাদাচোখের বিশ্লেষণেই যান, টি-টোয়েন্টি মানে তো চার-ছক্কার বিজ্ঞাপনই। বাংলাদেশ ইনিংসে ছক্কা তো ইনিংসের ১৯তম ওভারের আগপর্যন্ত দেখাই যায়নি, ১৯তম ওভারে ৯–এ নামা নাসুম আহমেদ টানা দুটি ছক্কা মেরেছেন বলে রক্ষা! পুরো ইনিংসে চারই দেখা গেছে সাকল্যে ১০টি। প্রতি দুই ওভারে একটি করে চার! ছক্কা প্রতি দশ ওভারে একটি করে।

খেলার মাঠে পরাস্ত হচ্ছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিমরা, তেমনই মাঠের বাইরেও দুয়ো শুনতে হচ্ছে সমার্থকদের। ছেড়ে কথা বলছেন না খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতিও। এসবের উৎপত্তিস্থল সামাজিক যোগাযোগ মাধ্যম। সমর্থকদের সমালোচনা নিতে পারছেন না ক্রিকেটাররা। কথার লড়াইয়ে জড়াচ্ছেন।
বাংলাদেশ দলের সবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় মনে করছেন, এসব হিতে বিপরীত হচ্ছে। এজন্য মাঠের পারফরম্যান্স ধরে রাখতে ক্রিকেটারদের সামাজিক যোগাযোগ মাধ্যম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

দুবাইয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে দুর্জন বললেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যম তো গণমাধ্যম না এটি স্বাভাবিক যোগাযোগ মাধ্যম। এখানে যে যেমন পারে তেমন বলছে। এটা নিয়ে ক্রিকেটারদের মাথা না ঘামিয়ে খেলায় ফোকাস করা উচিত। মাঠের বাইরের জিনিসগুলো নিয়ে চিন্তা না করে ক্রিকেটারদের উচিত মাঠে যা হচ্ছে তা নিয়ে ভাবা।’
বাংলাদেশের বিশ্বকাপ মিশন সুখকর হয়নি। স্কটল্যান্ডের কাছে হার দিয়ে শুরু। এরপর কোনরকম প্রথম পর্ব পাড়ি দিয়ে সুপার টুয়েলভে উঠলেও সুবিধা করতে পারছেন না লাল-সবুজের প্রতিনিধিরা। শ্রীলঙ্কার পর ইংল্যান্ডের বিপক্ষে হার।

দুর্জয় মনে করেন, এখনো টি-টোয়েন্টি জন্য যোগ্য দল হয়ে উঠতে পারেনি বাংলাদেশ।
এই বোর্ড পরিচালক বলেন, ‘নিজেদের পরিচিত কন্ডিশনে একটু সুবিধা নিবে সেটা তো স্বাভাবিক। কিন্তু এটা তো আইসিসি টুর্নামেন্ট, এখানে আমরা ওভাবে চিন্তা করতে পারব না। তবুও যেহেতু এখানকার কন্ডিশনের সঙ্গে আমাদের কন্ডিশন অনেকটাই মিল তাই সুবিধা থাকাটা স্বাভাবিক।’
সঙ্গে যোগ করেন দুর্জয়, ‘ব্যাপারটা হল টি-টোয়েন্টি ফরম্যাটে আমরা এখনও সেভাবে মেলে ধরতে পারিনি, উল্টো দিকে ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে দেখবেন এমন কন্ডিশনে খুবই এগিয়ে। এখন সেমিফাইনাল নিয়ে ভাবছি না, আমি চাই বাকি ম্যাচগুলো বাংলাদেশ ভাল করুক।’

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭