কালার ইনসাইড

পিতামাতার পদাঙ্ক অনুসরণে ঢালিউড তারকা সন্তানদের অনীহা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/10/2021


Thumbnail

চলচ্চিত্র বিনোদনের অন্যতম মাধ্যম। এই চলচ্চিত্রে অভিনয় করে অনেকেই দর্শকদের মনের মনি কোঠায় জায়গা করে নিয়েছেন। পেয়েছেন জশ, নাম, খ্যাতি অর্জন করেছেন। অনেক ক্ষেত্রেই দেখা যায় চলচ্চিত্রে অভিনয় করে একজন অভিনেতা কিংবা অভিনেত্রী তার ছেলে-মেয়েকেও বানিয়েছেন নায়ক কিংবা নায়িকা। 

বলিউড পাড়ায় এক লক্ষ করেলেই দেখা যাবে এমন অনেক পরিবার। বলিউডের অন্যতম প্রভাবশালী পরিবার বললে, অমিতাভ বচ্চনের পরিবারের কথাই আগে বলতে হয়। একেবারে তারকায় ঠাসা এ পরিবার। অমিতাভ বচ্চন এখনো অভিনয় চালিয়ে যাচ্ছেন। তাঁর স্ত্রী জয়া বচ্চন যৌবনে ছিলেন ভক্তদের হৃদয়ের রানি। বচ্চন পরিবারের ছেলে অভিষেক বচ্চন বলিউডের তারকা। বিয়ে করেছেন বলিউডের আরেক তারকা সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চনকে। আর অমিতাভের মেয়ে লেখক ও মডেল।

এরপর কাপুর পরিবারের কথা বলতে গেলে যেন গোটা বলিউড চলে আসে। সেই পৃথ্বীরাজ কাপুর থেকে শুরু করে আজ পর্যন্ত বলিউডে কাপুর পরিবার তাদের অংশগ্রহণ রেখেই চলেছে। প্রজন্মের পরে প্রজন্ম বলিউডে কাজ করছেন এই পরিবারের সদস্যরা। রাজ কাপুরের ছেলে ঋষি কাপুর ও তার স্ত্রী নিতু কাপুর দুজনই বলিউড তারকা। তাদের ঘরে জন্ম নিয়েছেন এই সময়ের বলিউডের তরুণ তারকা রণবীর কাপুর। যিনি বেশ দাপটের সাথেই অভিনয় করে যাচ্ছেন। 

কাপুর পরিবারের আরেক ধারা সুরিন্দর কাপুরের ছেলে অনিল কাপুল বিয়ে করেন সুনিতা ভবানিকে। তাদের ঘরে জন্মান সোনম কাপুর, রিয়া কাপুর ও হর্ষবর্ধন কাপুর। সোনম ও হর্ষ দুজনই বাবার পথ ধরে বলিউড তারকা। হর্ষ এখনো নিজের পরিচয় তুলে ধরতে না পারলেও, সোনম কাপুর বলিউডের জনপ্রিয় ও মেধাবী অভিনেত্রী।

এদিকে পুরো পরিবারেই যেন বলিউড তারকাদের মেলা। একসময়ের ডাকসাইটে অভিনেতা ধর্মেন্দ্র বিয়ে করেন সংগীতশিল্পী প্রকাশ কাউরকে। তাদের ঘরে জন্ম নেন বলিউডের দুই তারকা সানি দেওল, ববি দেওল। পরে ধর্মেন্দ্র বিয়ে করেন বলিউডের ড্রিম গার্ল হেমা মালিনিকে। সেই সংসারে জন্মেছেন মেয়ে এশা ও অহনা।

বলিউডে যখন পারিবারিক ভাবে চলচ্চিত্রে অভিনয় করছেন অনেকেই ঠিক তখন বাংলা ফিল্ম পাড়ায় চিত্রটা ভিন্ন। ঢাকাই সিনেমার ইতিহাস ঘাটলে দেখা যায় চলচ্চিত্রে বেশ দাপটের সাথে অভিনয় করেছেন রাজ্জাক, ববিতা, ফারুক, শাবানা, সহ আরও তারকা। দর্শকের মনে আজো তারা সেই আগের মনই আছেন। শুধু মাত্র নায়ক রাজ রাজ্জাকের পরিবারের দুই সন্তান বাপ্পা রাজ ও সম্রাট চলচ্চিত্রে অভিনয় করেছেন। তবে তারাও এখন তেমন নিয়োমিত হয়। 

এদিকে নায়িকা শাবানা বাংলা চলচ্চিত্রের এক ইতিহাসেন নাম। তিনি চলচ্চিত্রে দাপটের সাথে অভিনয় করলেও তার ছেলে-মেয়ে চলচ্চিত্র থেকে বেশ দূরে।তার বড় মেয়ে সুমী ইকবাল এমবিএ করেছেন। বিয়ে করে এখন সে পুরোদস্তুর গৃহিণী। ছোট মেয়ে ঊর্মি সাদিক হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। ছেলে নাহিন সাদিক রটগার্স বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করে চাকরি করছেন।

শুধু শাবানাই নয় বাংলা চলচ্চিত্রের অ্যাকশন কিং জসীমের ছেলেও চলচ্চিত্র থেকে  বেশ দূরে আছেন। পাশাপাশি জনতার নায়ক খ্যাত মান্না কোটি ভক্তের মনে আজো রাজা হয়ে থাকলেও তারা সন্তান চলচ্চিত্র থেকে বেশ দুরে আছেন। 

দর্শকদের মন জয় করা এইসব তারকাদের সন্তানরা কেন চলচ্চিত্র থেকে দূরে তার কোন সঠিক উত্তর জানা নেই। তবে বিভিন্ন মাধ্যমে কথা বলে জানা যায় মূলত চলচ্চিত্রের আগের পরিবেশ না থাকায় অনেক তারকাই তাদের সন্তানদের এই দিকে আনতে ভরসা পায় না । পাশাপাশি তারকা সন্তানদেরও বিশ্বায়নের এই যুগে বাংলা চলচ্চিত্রের প্রতি বেশ  অনীহা দেখা যায়। 

চলচ্চিত্রে তারকা সন্তানদের অনীহা থাকলেও একটু ভিন্ন চিত্র দেখা যায় নাটক অঙ্গনে। খ্যাতিমান বাংলাদেশী নাট্যাভিনেতা আবুল হায়াত। তার বড় মেয়ে বিপাশা হায়াত ও জামাতা তৌকির। তারা দুজনেই বেশ সক্রিয় নাটক অঙ্গনে। পাশাপাশি তৌকির চলচ্চিত্র নির্মানের সাথেও জড়িত।

এদিকে খ্যাতিমান অভিনেতা ড. ইনামুল হক এবং মা অভিনেত্রী লাকী ইনাম এর বড় মেয়ে হৃদি হক। তার স্বামীর নাম লিটু আনাম। তারা পুরো পরিবারই জড়িত শোবিজ অঙ্গনের সাথে। 

এছাড়াও আরও অনেকেই আছে যাদের পরিবার বেশ সক্রিয় নাটক পাড়ায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭