ওয়ার্ল্ড ইনসাইড

নতুন করে ৩ হাজার বসতি স্থাপন করতে চায় ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/10/2021


Thumbnail

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি স্থাপনের উদ্যোগের বিরোধিতা করার পর পরই ইসরায়েলের পরিকল্পনা বিষয়ক সরকারি কমিটি দখল করা পশ্চিম তীরে নতুন করে তিন হাজারের বেশি ইহুদি বসতি স্থাপনের বিষয়ে সবুজ সংকেত দিয়েছে।

গতকাল বুধবার (২৭ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, পশ্চিম তীরে নতুন করে প্রায় তিন হাজার ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনা অনুমোদন করেছে ইসরায়েল সরকার। বসতি স্থাপন বিরোধীদের সংগঠন পিস নাও–এর কর্মকর্তা হাগিত ওফরান সংবাদমাধ্যমটিকে এই তথ্য জানিয়েছেন।

গার্ডিয়ানের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইসরায়েলের বেসরকারি সংবাদমাধ্যম কান পশ্চিম তীরে তিন হাজার ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনা অনুমোদনের খবর প্রকাশ করেছে। তবে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

গতকাল বুধবার প্রকাশিত বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অধিকৃত পশ্চিম তীরে নতুন করে প্রায় তিন হাজার ১০০–এর বেশি ইহুদি বসতি স্থাপন করতে চায় ইসরায়েল। দেশটির সরকারি পরিকল্পনা কমিশন ইতিমধ্যে ১ হাজার ৮০০টি বাড়ি নির্মাণের চূড়ান্ত অনুমোদন দিয়েছে। আরও ১ হাজার ৩৪৪টি বাড়ি নির্মাণের প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে।

ইসরায়েলের কট্টর ডানপন্থী প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সরকার গত রোববার দখল করা পশ্চিম তীরে আরও ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনার কথা আনুষ্ঠানিকভাবে জানায়। ইসরায়েলের গৃহায়ণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, পশ্চিম তীরে ১ হাজার ৩৫৫টি বাড়ি নির্মাণের জন্য টেন্ডার প্রকাশ করা হয়েছে। নতুন বসতিগুলোয় দুই হাজারের বেশি বাসিন্দা থাকতে পারবে। গত আগস্টেই পশ্চিম তীরে এসব বসতি নির্মাণের অনুমোদন দিয়েছে ইসরায়েল সরকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭