ইনসাইড বাংলাদেশ

আজ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৫০তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/10/2021


Thumbnail

মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয়, এর মধ্যে অন্যতম ছিলেন হামিদুর রহমান। শুধু তাই নয়, মাত্র ১৮ বছর বয়সে শহিদ হওয়া হামিদুর রহমান এই সাতজনের মধ্যে সর্বকনিষ্ঠ।

বীরশ্রেষ্ঠ সিপাহি হামিদুর রহমানের ৫০তম মৃত্যু-বার্ষিকী আজ বৃহস্পতিবার। ১৯৭১ সালের এই দিনে মৌলভী-বাজারের কমলগঞ্জে দলই সীমান্তে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন তিনি। প্রতিপক্ষের বাংকারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে তাঁর মাথায় গুলি লাগে। হামিদুর রহমানের জন্ম ঝিনাইদহ জেলার মহেশপুরের খোরদা খালিশপুর গ্রামে। ১৯৭১ সালের অক্টোবর মাসের শেষ দিকে কমলগঞ্জের দলইয়ে পাকিস্তানি সেনাদের সঙ্গে প্রচণ্ড যুদ্ধ হয়।

হামিদুর রহমানের মৃত্যু-বার্ষিকী উপলক্ষ্যে তার স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও আলোচনাসভার আয়োজন করেছে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিজিবি ব্যাটালিয়ন কমান্ড ও কমলগঞ্জ প্রেস ক্লাব।

হামিদুর রহমান ঝিনাইদহের মহেশপুর উপজেলার খোরদা খালিশপুর গ্রামে ১৯৫৩ সালের ২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আক্কাস আলী ও মা মোছা. কায়মুন্নেসা। সেনাবাহিনীর সিপাহি পদে ১৯৭০ সালে যোগ দেন হামিদুর রহমান। পরের বছরের অক্টোবরে তিনি ১ম ইস্টবেঙ্গলের সি কোম্পানির হয়ে ধলই সীমান্তের ফাঁড়ি দখল অভিযানে অংশ নেন। তার বীরত্বে ওই যুদ্ধে মুক্তিযোদ্ধাদের হাতে পাকিস্তানি বাহিনী পরাজিত হয় এবং তাদের ফাঁড়ি দখল করে নেওয়া হয়। তবে এ যুদ্ধে শহিদ হন তিনি।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭