ওয়ার্ল্ড ইনসাইড

সরকারি কর্মকর্তাদের গ্রেফতার করছে সুদানের সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/10/2021


Thumbnail

সুদানের গণতান্ত্রিক সরকারকে হঠিয়ে দেশটির ক্ষমতা সেনাবাহিনী গ্রহণের পর থেকে তারা একে একে সরকারি কর্মকর্তাদের গ্রেফতার শুরু করেছে। এর আগে প্রধানমন্ত্রী হামদককে গ্রেফতার করা হলেও পরে তাকে ছেড়ে দেওয়া হয়। সুদানের প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ) সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য নিশ্চিন্ত করেছে।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ে সূত্রের বরাতে জানানো হয় সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী ওমর এল নাজিব ও সেচমন্ত্রী ইয়াসির আব্বাসকে গ্রেফতারের পর সেনাবাহিনী দেশটির বেসামরিক নেতাদের বেছে বেছে গ্রেফতার করছে। খবরটি নিশ্চিত করেছে তুরস্কের গণমাধ্যম আনাদোলু।

ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে প্রধানমন্ত্রীর সাবেক গণমাধ্যম উপদেষ্টা ফায়েজ সেলেইক এবং এসপিএর শীর্ষস্থানীয় নেতা ইসমাইল আল-তাজকে।

সুদানের জার্নালিস্ট নেটওয়ার্ক (এসজিএন) জানিয়েছে, ইতোমধ্যে পাঁচজনের মতো সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। অনেককে নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে তদন্তের জন্য তলব করা হয়েছে।

গত মাসে একটি সেনা অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর দেশটির সরকার ও সেনাবাহিনীর মধ্যে তীব্র উত্তেজনা চলছিল।

অভ্যুত্থানের পর সংবাদ সম্মেলনে সেনা অভ্যুত্থানের বিষয়ে জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান বলেন, গত সপ্তাহে আমরা যেটি প্রত্যক্ষ করেছি তাতে আসলে দেশ গৃহযুদ্ধের দিকেই এগিয়ে যাচ্ছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭