ইনসাইড থট

২৮ অক্টোবর: যুদ্ধে বিজয়ী হয় মুক্তিযুদ্ধের পক্ষ শক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/10/2021


Thumbnail

২৮ অক্টোবর, ২০০৬ সাল।

বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকারের সংগ্রামের ইতিহাসের এক অনবদ্য দিন। তৎকালীন বিএনপি জামাত জোট এর দুঃশাসন ও অপশাসনের কবল থেকে জনগণকে মুক্ত করার এক লড়াইয়ের দিন। বাংলার অবিসংবাদিত নেত্রী শেখ হাসিনা ২৮ অক্টোবর পল্টন ময়দানে জনসভার ঘোষণা দেন। ২৭ তারিখ রাতে পুলিশ পল্টন ময়দানে ১৪৪ ধারা জারি করে। বিএনপি-জামাত ও শিবির ক্যাডার বাহিনী পল্টন ময়দান দখল করার চেষ্টা চালায়।

২৮ অক্টোবর সকাল থেকে রাজধানীর পল্টন, গুলিস্তান, জিরো পয়েন্ট, মুক্তাগণ, প্রেসক্লাব, মতিঝিল, গুলিস্তান বিজয়নগর এলাকায় স্বাধীনতার স্বপক্ষের শক্তি অবস্থান নেয়।

পূর্ব ঘোষণা ছাড়াই পুলিশ প্রহরায় জামাত শিবির বায়তুল মোকাররম উত্তর গেট মঞ্চ তৈরি করে মাইকে আন্দোলনকারিদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য দেয় এবং মাইকে ঘোষণা করে বৃষ্টির মতো গুলি কর। তারা বলে, ‘বাঁচলে গাজী মরলে শহীদ’ এই বলে আন্দোলন কারীদের উপর গুলি ও হামলা চালায়।

২৮ অক্টোবর মুক্তাঙ্গনে সকাল ৯ টায় যুব সংগ্রাম পরিষদ খোলা ট্রাক এ বিশাল সমাবেশ করছিল যুবলীগ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির নানক, সাধারণ সম্পাদক মির্জা আজম, যুব মৈত্রীর নূর হোসেন বকুল, যুব জোটের নাজমুল হক প্রধান সহ কেন্দ্রীয় যুবলীগ নেতৃবৃন্দ বক্তৃতা করছিলেন। ঢাকা মহানগর উত্তর সভাপতি আবুল বাসার.দক্ষিণ সভাপতি মহিউদ্দিন আহমদ মহি ও সাধারণ সম্পাদক নুরুন্নবী চৌধুরী শাওন (বর্তমান সাংসদ) তাদের নেতৃত্বে সকল ওয়ার্ড ইউনিটের নেতা কর্মীদের বিশাল উপস্থিতি ঘটান।

দুপুরের সময় হঠাৎ যুব সংগ্রাম পরিষদের সমাবেশে জামাত শিবির ক্যাডার বাহিনী পুলিশের সহযোগিতায় হামলা চালালে প্রতিরোধ গড়ে তোলে যুবলীগ। শুরু হয় যুদ্ধ। পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ যুদ্ধে বিজয়ী হয় মুক্তিযুদ্ধের পক্ষ শক্তির। জয় হয় গণতন্ত্রের। মৃত্যু বরণ করেন ৭ জন, আহত শতাধিক নেতাকর্মী।

২৮অক্টোবর

তৎকালীন যুবলীগ চেয়ারম্যান জননেতা এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাধারণ সম্পাদক মির্জা আজম এমপি নেতৃত্বে কেন্দ্রীয় যুবলীগ, মহানগর যুবলীগ, যুব সংগ্রাম পরিষদ যে ভূমিকা রেখেছে তা বীরত্ব এবং ইতিহাস।

শ্রদ্ধা সেদিনের বীরদের প্রতি।

লেখক: সাবেক সাংগঠনিক সম্পাদক, কেন্দ্রীয় যুবলীগ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭