ইনসাইড গ্রাউন্ড

লিটন দাস: ভাগ্যবান এক ক্রিকেটার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/10/2021


Thumbnail

ভাগ্য সহায় বোধহয় একেই বলে।  আর সেই ভাগ্যের জোরেই হয়তো বাংলাদেশ দলের ওপেনার লিটন দাস বারবার ব্যাট হাতে ব্যর্থ হওয়ার পরও দলের একাদশে সুযোগ পেয়ে যাচ্ছেন। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে আলোচিত তিন ক্রিকেটারের একজন হলেন লিটন দাস। বাকি দুই ক্রিকেটার মুশফিক ও রিয়াদ তাদের অযাচিত মন্তব্যের জন্য আলোচিত, পারফরম্যান্সের জন্য নয়। কিন্তু লিটন দাস তার পারফরম্যান্স এর জন্য তীব্র সমালোচনার শিকার হলেও বারবার তিনিই দলে সুযোগ পাচ্ছেন। 

লিটনের বারবার সুযোগ পাওয়াতে সকল ক্রিকেট ভক্তদের মনে একটাই প্রশ্ন, কেনো তাকে বার বার সুযোগ দেয়া হচ্ছে? কবে রানে ফিরবেন লিটন?  নাকি লিটনের বিকল্প নেই বাংলাদেশে। এমন হাজারো প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট প্রেমীদের মনে। 

যে কোন প্রতিপক্ষের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে দলকে ভালো শুরু এনে দেয়ার দায়িত্ব  ওপেনারদের। কিন্তু বাংলাদেশ দল ওপেনারদের  থেকে সেই সেবাটুকু পাচ্ছে না। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে। 

বাংলাদেশ দলের এই ওপেনার চলতি বছরে টি-টোয়েন্টি ফরম্যাটে একটি ফিফটিও হাঁকাতে পারেনি। চলতি বছর টি-টোয়েন্টি ফরম্যাটে লিটনের সর্বাধিক রান ৩৩, আর দ্বিতীয়  সর্বাধিক রান ২৯। এখন পর্যন্ত এই বছর ১৪টি ম্যাচ খেলা লিটনের এভারেজ দশের কাছাকাছি। লিটনের পরিসংখ্যান বিশ্লেষণে ক্রিকেট ভক্তদের মনে একটাই প্রশ্ন আসে, লিটনের চেয়ে কি আর ভালো ওপেনার আমাদের দেশে নেই? 

লিটন এমন  একজন ব্যাটার যার প্রিয় প্রতিপক্ষ বলা যায় জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজকে। কথাগুলো আমার নয়, পরিসংখ্যান তাই বলে। টি-টোয়েন্টি ফরম্যাটে লিটনের ব্যাটিং গড় যেখানে ১৯ এর কাছাকাছি, সেখানে জিম্বাবুয়ের বিপক্ষে লিটনের ব্যাটিং গড় ৪৮! এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ব্যাটিং গড় ৩২.৫০। তৃতীয় সর্বাধিক ব্যাটিং গড় পাপুয়া নিউগিনির বিপক্ষে ২৯। 

পরিসংখ্যানই স্পষ্ট প্রমাণ করে লিটনের ব্যাটিং সামর্থ্যের। লিটন যদি প্রকৃতপক্ষেই প্রতিভাবান, মেধাবী হলে সেটার প্রতিফলন হয়তো তার খেলা ৪২ ম্যাচের মাঝেই দেখতে পেতো ক্রিকেট প্রেমীরা। বড় দলগুলোর বিপক্ষে লিটনের ব্যাটিং গড় যেনো আরও হাস্যকর। 

ইংল্যান্ড, পাকিস্তান,  ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার বিপক্ষে লিটন দাসের ব্যাটিং গড় দেখে বুঝা মুশকিল তিনি কি ওপেনার নাকি লোয়ার-অর্ডার ব্যাটার। আফগানিস্তানের বিপক্ষে লিটনের ব্যাটিং গড় ৯, ইংল্যান্ডের বিপক্ষে ৯, ভারতের বিপক্ষে ১৬, নিউজিল্যান্ডের বিপক্ষে ৯, ওমানের বিপক্ষে ৬, পাকিস্তানের বিপক্ষে ১০, আফ্রিকার বিপক্ষে ১৩, শ্রীলঙ্কার বিপক্ষে ১৯ ও স্কটল্যান্ডের বিপক্ষে ৬ গড়ই প্রমাণ করে মাঠে তিনি কেমন খেলছেন। 

এত কিছুর পরও নিয়মিত দলের একাদশে থাকছেন লিটন দাস। সেটা কি ভাগ্যের জোরে নাকি পিছনে অন্য কোন কারণ রয়েছে তা  অজানাই। বার বার সুযোগ পাওয়া লিটন দাস কি অন্তত একবার জ্বলে উঠতে পারবেন আগামী ম্যাচ গুলোতে? 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭