ইনসাইড পলিটিক্স

৫ সংকটে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/10/2021


Thumbnail

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে নতুন করে আন্দোলন শুরুর ঘোষণা দিয়েছে বিএনপি নেতারা। শুধু তাই নয় বিএনপির অনেক নেতা বলেছেন, এক দফা আন্দোলন শুরু করবেন তারা। সেই এক দফা হবে সরকার পতনের আন্দোলন। কিন্তু আন্দোলন শুরু তো দূরের কথা বিএনপি নিজেই এখন নানা রকম সংকটে রয়েছে। আর এই সংকটে সংগঠনটি এখন হাঁসফাঁস করছে বলে বিএনপি নেতারাই মনে করছেন। বিএনপিতে নানামুখী এবং বিভিন্ন ধরনের সংকট রয়েছে। আর এই সংকটগুলোর মধ্যে পাঁচটি সঙ্কটকে প্রধান সংকট হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই সংকটগুলোর মধ্যে রয়েছে:

১. নেতৃত্বের সংকট: বিএনপি এখন সবচেয়ে বড় সংকট হচ্ছে নেতৃত্বের সংকট। বেগম খালেদা জিয়া রাজনীতিতে থেকেও নেই। তারেক জিয়া লন্ডনে বসে বিএনপি চালাচ্ছেন। কিন্তু তারেক জিয়া জাতীয় ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নন। বরং তার বিরুদ্ধে সন্ত্রাসবাদকে মদদ দেওয়া, চাঁদাবাজি, দুর্নীতি ইত্যাদি নানা অভিযোগ রয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে তারেক জিয়াকে পরিবর্তনের জন্য বিএনপির মধ্যে চাপ দেয়া হচ্ছে। বিএনপির তৃতীয় নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনিও জাতীয়ভাবে গ্রহণযোগ্য এবং আলোচিত নেতা নন। একটি বড় রাজনৈতিক দলের মূল শক্তি হলো নেতৃত্ব। কিন্তু বিএনপিতে এখন নেতৃত্বের সংকট তীব্র আকার ধারণ করেছে। আর এটিই বিএনপির প্রধান সংকট বলে মনে করছেন অনেকে।

২. সাংগঠনিক সংকট: নেতৃত্বের সংকটের পাশাপাশি সাংগঠনিক সংকট বিএনপিতে প্রকট আকার ধারণ করেছে। বিএনপিতে এখন পর্যন্ত সারাদেশে বিভিন্ন স্থানে কমিটি নিয়ে নানা রকম জটিলতা হয়েছে। অধিকাংশ কমিটি মেয়াদ উত্তীর্ণ এবং এই সমস্ত কমিটিগুলো কবে পুনর্গঠিত হবে তা নিয়ে কোনো নিশ্চয়তা নেই। মাঝখানে বিএনপি কিছু কিছু অঙ্গ-সহযোগী সংগঠনের কমিটি উদ্যোগ নিলেও তা নিয়ে তীব্র মতবিরোধের কারণে সেসব কমিটি গঠনের প্রক্রিয়াও থমকে গেছে। বিএনপি মনে করছে যে, কমিটি গঠন করলেই দলের ভেতর বিভক্তি তৈরি হয়, প্রকাশ্য দ্বন্দ্ব তৈরি হয়। সে কারণে কমিটি গঠন করার চেয়ে বরং যে যেভাবে আছে সেভাবে রাখাই ভালো।

৩ ঐক্যের সঙ্কট: বিএনপি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে ঐক্য করতে চাইছে। কিন্তু কোনো রাজনৈতিক দলই বিএনপির সঙ্গে ঐক্য করতে আগ্রহী নয়। বিশেষ করে উদার গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলো জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কের কারণে বিএনপির সাথে ঐক্যবদ্ধ ভাবে আন্দোলন করতে আগ্রহী নয়। আবার অন্যদিকে জাতীয় এবং আন্তর্জাতিক বাস্তবতায় জামায়াতের সাথেও বিএনপি প্রকাশ্য আন্দোলন করতে রাজি না। এই ঐক্যের সংকট বিএনপিতে একটি বড় সংকট হিসেবে দেখা দিয়েছে।

৪. আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার সংকট: বিএনপির একটি বড় সংকট হলো আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা। আন্তর্জাতিকভাবে বিএনপি এখন গ্রহণযোগ্য নয়। বরং একটি মৌলবাদীঘেঁষা রাজনৈতিক দল হিসেবে ক্রমশ বিএনপি আন্তর্জাতিকভাবে পরিচিত পাচ্ছে। যার ফলে আওয়ামী লীগের বিকল্প হিসেবে বিএনপিকে কেউ ভাবতে পারে না। এটি বিএনপির জন্য একটি বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

৫. ইস্যুর সংকট: বিএনপি কোন ইস্যুতে আন্দোলন করবে সেটি নিয়েও একটা সংকটে আছে। বিএনপির মধ্যে এ নিয়ে নানা মত রয়েছে। অনেকে মনে করেন যে, বিএনপি যে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি নিয়ে আন্দোলন করতে চাইছে সেই দাবির ব্যাপারে জনগণের তেমন কোনো আগ্রহ নেই। কিন্তু দ্রব্যমূল্য সহ বিভিন্ন ইস্যুতে আন্দোলন করার ব্যাপারে বিএনপির তেমন আগ্রহ নেই। খালেদা জিয়ার মুক্তি বা তত্ত্বাবধায়ক সরকার ইত্যাদি দলীয় ইস্যু নিয়ে বিএনপি ব্যস্ত। এর ফলে এ সমস্ত ইস্যু জনগণের কাছে খুব একটা গ্রহণযোগ্য হচ্ছে না বলেই অনেকে মনে করেন।

আর এই সমস্ত সংকটের কারণে শেষ পর্যন্ত বিএনপি নিজেরা যেমন সংগঠিত হতে পারছে না, নতুন করে আন্দোলন গড়ে তুলতেও দ্বিধাগ্রস্ত থাকছে ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭