ইনসাইড সাইন্স

ফেসবুকের ‘মেটা’ ইসরায়েলে গিয়ে হলো ‘মৃত’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/10/2021


Thumbnail

ফেসবুকের প্রাতিষ্ঠানিক নাম বদলে করা হয়েছে ‘মেটা’। প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের এ ঘোষণা বেশ সাড়া ফেলেছে। হাসিঠাট্টার জন্ম দিয়েছে ঠিকই, তবে যেহেতু মূল সামাজিক যোগাযোগমাধ্যমের নাম অটুট থাকছে, তাই অনেকে সে পরিবর্তন মেনেও নিয়েছেন। তবে মানতে পারছেন না ইসরায়েলের হিব্রু ভাষাভাষীরা।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, মৃতের হিব্রু প্রতিশব্দের উচ্চারণ অনেকটা ‘মেটা’র মতো। সুনির্দিষ্ট করে বললে, হিব্রু ভাষায় মৃত শব্দটির স্ত্রী রূপের উচ্চারণ এমন। টুইটারে অনেকে এরই মধ্যে তা জানিয়েছেন। সঙ্গে জুড়ে দিয়েছেন ফেসবুক ডেড হ্যাশট্যাগ (#FacebookDead)।

অবশ্য ব্র্যান্ড নাম পরিবর্তনের পর কেবল ফেসবুককে নিয়েই ঠাট্টা হয়নি, এ তালিকায় রয়েছে আরও প্রতিষ্ঠানের নাম।

নিজের আঙুল খেয়ে ফেলুন’

আশির দশকে চীনে ব্যবসা শুরু করে ফাস্টফুড বিক্রেতা কেএফসি। তাদের স্লোগান ‘ফিঙ্গার লিকিন গুড’ স্থানীয় লোকজন ভালোভাবে তা নেননি। মান্দারিন ভাষায় সেটির অর্থ দাঁড়ায় ‘নিজের আঙুল খেয়ে ফেলুন। তাতে অবশ্য প্রতিষ্ঠানটির খুব বেশি ক্ষতি হয়নি। এখন দেশটির বড় ফাস্টফুড চেইনগুলোর একটি কেএফসি।

বিষ্ঠা’

ব্রিটিশ বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস রয়েস তাদের ‘সিলভার মিস্ট’ গাড়ির নাম পরিবর্তন করেছিল, কারণ, জার্মান ভাষায় ‘মিস্ট’ অর্থ বিষ্ঠা। পরে গাড়িটির নাম রাখা হয় ‘সিলভার শ্যাডো’।

‘পতিতা’
২০১১ সালে নকিয়া যখন ‘লুমিয়া’ ব্র্যান্ডের ফোন বাজারে নিয়ে এল সেটি আশানুরূপ সাড়া ফেলতে পারেনি। স্প্যানিশে পতিতার সমার্থক লুমিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭