ইনসাইড আর্টিকেল

ধীরেনন্দ্রনাথ দত্তের ১৩৬তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/11/2021


Thumbnail

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক, প্রথম সারির ভাষা সংগ্রামী শহীদ ধীরেনন্দ্রনাথ দত্তের ১৩৬তম জন্মদিন আজ।  তবে তার পরিচিতি মূলত একজন রাজনীতিবিদ হিসাবে। এই মহান ব্যক্তিত্বের আজ জন্মদিন। ১৯৮৬ সালের এইদিনে  তৎকালীন ত্রিপুরা, বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া জেলার রামরাইল গ্রামে জন্মগ্রহণ করেছিলেন এই কর্মবীর। তার বাবা জগবন্ধু দত্ত ছিলেন কসবা ও নবীনগর মুন্সেফ আদালতের সেরেস্তাদার। তিনি পড়াশোনা করেছেন কুমিল্লা এবং কলকাতার সুরেন্দ্রনাথ কলেজে।

একজীবনে দুটি স্বাধীনতা সংগ্রামে সক্রিয় ছিলেন ধীরেনন্দ্রনাথ দত্ত। এগুলো হচ্ছে- ব্রিটিশশাসন-বিরোধী সংগ্রাম এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম। ধীরেন্দ্রনাথ দত্তই বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্যে প্রথম প্রস্তাব উত্থাপন করেছিলেন পাকিস্তান গণপরিষদের অধিবেশনে। ১৯৪৮ সালের ২৫ ফেব্রুয়ারি পাকিস্তান গণপরিষদে উর্দু ও ইংরেজির সঙ্গে বাংলাকে মর্যাদা দেওয়ার দাবি জানিয়ে বক্তব্য দিয়েছিলেন তিনি। সে থেকেই পাকিস্তানে ভাষা আন্দোলনের আনুষ্ঠানিক সূত্রপাত। অধিবেশনের শুরুতে আলোচনার সূত্রপাত করে পূর্ব বাংলার কংগ্রেস দলীয় সদস্য ধীরেন্দ্রনাথ দত্ত বলেছিলেন, বাংলা একটি প্রাদেশিক ভাষা হলেও সমগ্র পাকিস্তানের ৬ কোটি ৯০ লাখ লোকের মধ্যে ৪ কোটি ৪০ লাখ লোক বাংলা ভাষায় কথা বলে, অর্থাৎ সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী বাঙালি। এরই ধারাবাহিকতায় রক্তঝরা সংগ্রামের পর বাংলা হয় রাষ্ট্রভাষা। 

মানুষ, মানুষের অধিকার আর মাতৃভূমির প্রতি নিবেদিত এই ব্যক্তিকে এই আদর্শ ও বিশ্বাসের জন্য মূল্যও দিতে হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৭১ সালের ২ মার্চ ছাত্ররা স্বাধীন বাংলাদেশের জন্য পতাকা উত্তোলন করে। এরপর তিনি নিজ হাতে কুমিল্লার বাড়িতেও তুলেছিলেন পতাকা। এর কয়েকদিন পর তার রক্তে সিঞ্চিত হয় দেশের মাটি। ১৯৭১ সালের ২৯ মার্চ ছোট ছেলে দিলীপকুমার দত্তসহ তাকে তুলে নিয়ে যায় পাক বাহিনীর সদস্যরা। তাদেরকে ময়নামতি সেনানিবাসে নিয়ে নির্যাতন করে হত্যা করা হয়। যদিও হত্যার সঠিক দিনটি জানা যায়নি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭