লিভিং ইনসাইড

দূষণের শহরে সুস্থতায় চার খাবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/11/2021


Thumbnail

ঢাকার রাস্তায় এখন ব্যস্ততা। অবশ্য শহর মানেই ব্যস্ত। সেই সাথে উন্নয়নের প্রজেক্ট হিসেবে রাস্তার সংস্কার সাধন আর মেট্রোরেল প্রজেক্ট তো আছেই৷ এই উন্নয়ন প্রকল্পের মাঝে আছে জ্যাম, ট্রাফিকের হ্যাপো। ফলে বায়ু দূষণ আর ধুলোবালির যন্ত্রণায় টিকে থাকা দায়। এই ধুলো বালি থেকে রক্ষার জন্যে সকলেই মাস্ক পরিধানে অভ্যস্ত হতে শুরু করছে৷ তবু মাস্ক ব্যবহারে অনেকেরই অস্বস্তি থাকে। এছাড়া ভালো মানের মাস্ক ব্যবহার না করলে তেমন সুবিধাও পাওয়া যাবেনা। কেউ কি ভেবেছিলো এই বায়ুদূষণের সমস্যা থেকে বাঁচার জন্যে কিছু খাদ্যাভ্যাস গড়ে তোলা ভালো? সম্ভবত না। তবে বিশেষজ্ঞদের মতামত, এই কটি খাবার খেলে বায়ু দূষণ থেকে কিছুটা হলেও নিস্তার পেতে পারে আপনার স্বাস্থ্য। আসুন জেনে নেই কোনগুলো:

হলুদ
আমাদের রান্নায় হলুদ একটি চিরপরিচিত মশলা। হলুদে পাওয়া যায় কারকিউমিন নামক একটি উপাদান। এই উপাদান শরীরে বায়ুদূষণের প্রভাব থেকে রক্ষা করতে পারে। তাছাড়া বায়ু দূষণের ফলে ফুসফুসে সংক্রমণ হতে পারে নানাবিধ রোগের৷ হলুদ অনেকটাই প্রতিরোধ করতে পারে এমন সমস্যা। 

মধু
আপনি যদি মিষ্টি পছন্দ করে থাকেন তাহলে এই খাদ্যাভ্যাসটি আপনার বেশ পছন্দসই হবে। প্রতিদিন সকালে নিয়ম করে এক চামচ মধু খেয়ে নিন। মধুতে ভিটামিন এ, সি, ডি, কে, ই আছে প্রচুর পরিমাণে। তাই মধু সহজেই দেহকে নানা রোগের সংক্রমণ থেকে বাঁচাতে পারে। ঠাণ্ডার সংক্রমণে অনেকেই মধু খেয়ে আরাম পেয়ে থাকেন। তাই শ্বাসযন্ত্রের অসুখ থেকে মুক্তি পেতে মধু হতে পারে একটি গুরুত্বপূর্ণ খাদ্য।

টমেটো
টমেটোর আদর এখন বেশ। সালাদ, কিংবা ফল হিসেবেও অনেকে টমেটো খেয়ে থাকেন। টমেটো ভিটামিন সি এর প্রধান আধার। কিন্তু টমেটোতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট আছে৷ অ্যান্টি অক্সিডেন্ট শরীরে প্রদাহজনিত সমস্যা দূর করতে সাহায্য করতে। তাই ধুলোবালিতে কখনো আপনার শ্বাসকষ্ট হলে অবশ্যই টমেটো একটি ভালো নিরাময় মাধ্যম হয়ে উঠতে পারে। 

তুলসি
তুলসি বা মিন্ট ক্যান্ডি অনেকেই গলায় খুসখুস করলে খেয়ে থাকেন। তবে ক্যান্ডি থেকে সরাসরি তুলসির গুণাগুণ আরেকগুণ বেশি৷ এতে ঠিক টমেটোর মতোই অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায়৷ তাই তুলসিও আপনাকে বায়ু দূষণের প্রভাব থেকে রক্ষা করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭