লিভিং ইনসাইড

শীতকালীন সর্দি-কাশি দূর করার সবচেয়ে সহজ উপায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/11/2021


Thumbnail

শীত আসতেই বেড়েছে সর্দি-কাশির প্রকোপ। এ সময় ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণ বেড়ে যায়। ছোট-বড় সবার মধ্যেই সর্দি-কাশির সমস্যা দেখা দেয় শীতে। তাই এ সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর সব খাবার খাওয়া জরুরি। বিশেষ করে সর্দি-কাশি হলে আমরা সবাই কমবেশি আদা চা খেয়ে থাকি। যা সত্যিই দুর্দান্ত কার্যকরী।

সবার রান্নাঘরেই আদা থাকে। এই সামান্য উপাদান দিয়েই সর্দি-কাশি থেকে মুক্তি মেলে। অবিশ্বাস্য হলেও সত্যিই আদায় আছে ওষুধি গুণ।

আদায় আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। যা দ্রুত গলা ব্যথা উপশম করে। আদা চা খেলে কিংবা মুখে এক টুকরো আদা রাখলে কিছুক্ষণের মধ্যেই দেখবেন আপনার খুসখুসে কাশি কিংবা গলা ব্যথা সেরে যাবে।

এ ছাড়াও এক টুকরো আদা কুচি করে এক কাপ পানিতে ফুটিয়ে নিন ৫ মিনিট। এরপর আদা ছেঁকে গরম পানি পান করুন। সর্দি-কাশি সেরে না যাওয়া পর্যন্ত দৈনিক তিনবেলা এই পানীয় পান করুন। স্বাদ বাড়াতে এক চামচ মধু যোগ করতে পারেন।

আর যদি আদা চা খেতে চান, তাহলে আদা কুচি ও পানি ফুটিয়ে তার মধ্যে সামান্য চা মিশিয়ে পান করুন। এই চা শুধু ঠান্ডার চিকিৎসাই করে না বরং বমি বমি ভাবও দূর করে। একইসঙ্গে প্রদাহ ও শ্বাসকষ্ট কমায়।

শরীরের রক্ত সঞ্চালন উন্নত করতেও সাহায্য করে আদা চা। তাই শীতকালীন সর্দি-কাশি এড়াতে দৈনিক এক কাপ হলেও আদা চা পান করুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭