লিভিং ইনসাইড

শীতের ঠান্ডায় কানে তালা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/11/2021


Thumbnail

শীতের ঠান্ডা আবহাওয়ায় কান বন্ধভাব বা তালা লেগে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। এক্ষেত্রে কানে ব্যথা, ভোঁ ভোঁ শব্দ হওয়া কিংবা দেখা দেয় কানে কম শোনার সমস্যা। বিশেষ করে হাঁচি-কাশি, সর্দি, গলাব্যথা, ঠান্ডা লাগা থেকেই কানে তালা লাগার ঘটনা ঘটে। অনেকেই বিষয়টিকে সাধারণভাবে নেন। তবে এর থেকে মারাত্মক বিপদ ঘটতে পারে। বিশেষজ্ঞদের মতে, কানে তালা লাগলে কানের পর্দার ভেতরের দিকে প্রদাহ বা ইনফেকশনের সৃষ্টি হতে পারে, যা অনেক সময় মারাত্মক বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

মধ্যকর্ণের প্রদাহ বিভিন্ন রূপে প্রকাশ পায় যেমন- সামান্য তরল পদার্থের উপস্থিতি, পুঁজ হওয়া কিংবা মধ্যকর্ণে পুঁজ হয়ে কানের পর্দা হয়ে সেই পুঁজ কান দিয়ে বেরিয়ে আসা। এর সঙ্গে কানে ব্যথা থাকলে লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হন।

কানে তালা লাগে বা কান বন্ধ হয়ে যায় কেন?

অডিটরি টিউব যা নাকের সঙ্গে গলা ও কানের সংযোগ স্থাপন করে। এই টিউব মধ্যকর্ণ ও আবহাওয়ার বায়ুচাপের ভারসাম্য রক্ষা করে। যদি এই টিউব বন্ধ হয়ে যায় বা ঠিকমতো কাজ না করে তখন মধ্যকর্ণে পানি জমে প্রদাহ হতে পারে। সাধারণত হাঁচি-কাশি, সর্দি বা ঠান্ডা লাগার কারণে কানের সঙ্গে নাক ও গলার মধ্যে যোগাযোগ রক্ষাকারী টিউবটি আংশিক বা সম্পূর্ণভাবে সাময়িক বন্ধ থাকে। ফলে মধ্যকর্ণের সঙ্গে বাইরের পরিবেশের যোগাযোগে বিঘ্ন ঘটে।

যাদের এ সমস্যা হওয়ার ঝুঁকি বেশি?

১. ঘন ঘন সর্দি-কাশি-নাক বন্ধ হলে
২. প্রায়ই অ্যালার্জিজনিত কারণে নাকের প্রদাহ বা অ্যালার্জিক রেনাইটিস
৩. ক্রনিক টনসিলের ইনফেকশন
৪. শিশুদের ক্ষেত্রে নাকের পেছনে এডিনয়েড নামক লসিকাগ্রন্থি বড় হয়ে যাওয়া
৫. নাকের হাড় বাঁকা বা ক্রনিক সাইনোসাইটিসের সমস্যা
৬. ভাইরাল ইনফেকশন ও
৭. নাকের পেছনে ন্যাসোফ্যারিংস নামক স্থানে কোনো টিউমার হলে।

কানে তালা লাগলে হতে পারে যেসব সমস্যা

১. মধ্যকর্ণে পানি জমা হয়ে প্রদাহ হলে সর্দি-কাশির সঙ্গে হঠাৎ কান বন্ধ হয়ে যায়।
২. হঠাৎ কানে বেশ ব্যথা মনে হয়।
৩. কানের মধ্যে ফড়ফড় কিংবা ভোঁ ভোঁ শব্দ হয়।
৪. কানে কম শোনা যায়।
৫. ইনফেকশন বেশি হলে কান বেয়ে রক্ত মিশ্রিত পানির মতো পড়ে কিংবা পুঁজ পড়ে।

এসব সমস্যা দেখা দিলে জটিলতার আগেই একজন নাক-কান-গলা চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। এ ধরনের রোগে চিকিৎসক কান পরীক্ষার মাধ্যমে সাধারণত অ্যান্টি-হিস্টামিন; বয়স উপযোগী নাকের ড্রপ; প্রয়োজনে অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করে থাকেন। 

কানের বন্ধভাব দূর করতে ঘরোয়া কয়েকটি উপায়

১. লবণ পানিতে গার্গল করলে আপনার নাক ও কানের শ্লেষ্মা কমতে পারে। এজন্য গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করুন। দিনে কয়েকবার করলেই কানের সেরে যাবে।

২. হালকা গরম পানি দিয়ে গোসল করলেও এ সমস্যায় স্বস্তি মিলবে। এ ছাড়াও একটি হটব্যাগের সাহায্যে কানে ভাঁপ দিতে পারেন। এতে আপনার কানের অনুনাসিক নালীগুলো খুলে ও কানের শ্লেষ্মা নিষ্কাশন করে।

৩. কানে তালা লেগে থাকা ফ্লু বা অ্যালার্জির কারণে হতে পারে। বিভিন্ন খনিজ ও প্রাকৃতিক তেল যেমন- চা গাছের তেল, ইউক্যালিপটাস তেল বা পেপারমিন্ট তেল পানিতে মিশিয়ে ভাঁপ নিলেও উপকার পাবেন। এসব তেলে অ্যান্টিবায়োটিক, অ্যান্টিসেপটিক ও অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকে।

৪. বারবার চুইংগাম চিবালেও কানের তালা খুলবে দ্রুত। চিকিৎসকরাও চুইংগাম চিবানোর পরামর্শ দেন।

৫. চাইলে অলিভ অয়েল বা বেবি অয়েল হালকা গরম করে তারপর ঠান্ডা করে কানে এক বা দুই ফোঁটা ব্যবহার করতে পারেন। এরপর মাথা কাঁত করে রাখুন ১০-১৫ সেকেন্ড। তবে সতর্ক থাকুন, এটা যেন খুব গরম না হয়!



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭