ইনসাইড ট্রেড

ট্রেনের ভাড়া আপাতত বাড়ছে না: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/11/2021


Thumbnail

ব্রাহ্মণবাড়িয়া রেল স্টেশনে আন্তঃনগর ট্রেনের যাত্রাবিরতি পুনরায় শুরু হয়েছে। শনিবার (১৩ নভেম্বর) সকালে রাজধানীর কমলাপুর স্টেশনে জয়ন্তিকা এক্সপ্রেসের মাধ্যমে যাত্রাবিরতির উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এ সময় তিনি ট্রেনের যাত্রীদের মধ্যে ফুল বিতরণ করেন। পরে দোয়া ও মোনাজাত করা হয়।

ডিজেলের দাম বাড়ার পর বেড়েছে বাস-লঞ্চের ভাড়া; ট্রেন ডিজেলে চললেও আপাতত ভাড়া বাড়ানোর কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন রেপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। শনিবার কমলাপুর রেল স্টেশনে এক অনুষ্ঠানে গিয়ে সাংবাদিকদের প্রশ্নে রেলে ভাড়া না বাড়ানোর কথা জানান তিনি।

বাংলাদেশে সড়ক, নৌ ও বিমান পরিবহনে বেসরকারি খাতের ভূমিকা প্রধান হলেও রেলসেবা সম্পূর্ণ রাষ্ট্রায়ত্ত।

সুজন বলেন, “এখন পর্যন্ত ট্রেনের ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত আমরা নিইনি। এমন যদি হত তেলের দাম বাড়ার কারণে আমরা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হয়ে যাচ্ছি, তাহলে হয়ত ভাড়া বাড়ানোর বিষয়টা চিন্তা করতাম।”

ডিজেলের দাম সরকার লিটারে ১৫ টাকা করে বাড়িয়েছে। ফলে রেল পরিচালনায় সরকারের ভর্তুকি বাড়বে।

রেলমন্ত্রী বলেন, “আপনারা জানেন জনগণ বা সরকারের ভর্তুকির মাধ্যমেই ট্রেন চলছে। রেলওয়েকে অনেক ভর্তুকি দিতে হয়। ১০ টাকার জায়গায় হয়ত এখন ১২ টাকা ভর্তুকি দেওয়া লাগবে। যে কারণে আমাদের দিক থেকে ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত নিইনি।”

গত ২৬ মার্চ দুর্বৃত্তদের তাণ্ডবে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে এই স্টেশনে দীর্ঘদিন ট্রেনের যাত্রাবিরতি বন্ধ ছিল।  উদ্বোধনী অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭