ইনসাইড টক

‘করোনা একদম থাকবে না এটা এখনো বলার সময় আসেনি’


প্রকাশ: 13/11/2021


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, পৃথিবীতে করোনা আসার পরে সারা বিশ্বে এই করোনা নিয়ন্ত্রণে কাজ করছে, জাতিসংঘ কাজ করছে, ডাব্লিউএইচও এটা নিয়ে কাজ করছে, বিভিন্ন দেশের সাইন্টিস্ট-চিকিৎসকরা এটা নিয়ে কাজ করছে, প্রতিষেধক হিসেবে ভ্যাকসিন আবিষ্কার হবে, করোনা নিয়ন্ত্রণের চেষ্টা করছে, চিকিৎসার চেষ্টা করছে। আমাদের দেশেও সরকার সফলতার সাথে নিয়ন্ত্রণের চেষ্টা করেছে, হাসপাতালে চিকিৎসকরা যতটা পেরেছে চিকিৎসা দেয়ার ব্যবস্থা করেছে সরকারের সহযোগিতার মাধ্যমে।

আগামী বছর করোনার প্রকোপ থাকবে কিনা, করোনার ট্যাবলেটের কার্যকারিতা সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, আমাদের দেশে সফলতার সাথে ভ্যাকসিন প্রয়োগ করতে পারায় এখন কোভিড নিয়ন্ত্রণে। আমাদের দেশের সরকারের টার্গেট যে আক্রান্তের হার জিরোতে নিয়ে আসবে এবং মৃত্যুর হারও জিরোতে নিয়ে আসবে। এই টার্গেটে সরকার কাজ করে যাচ্ছে এবং সারাবিশ্ব এই টার্গেটে সরকার কাজ করে যাচ্ছে। আমাদের আগামী জুনের মধ্যে ৮০ শতাংশ জনসাধারণকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসার কথা।

তিনি আরও বলেন, তৃতীয় বিশ্বের আধুনিক দেশ প্রায় সবগুলো তাদের টার্গেটে পৌঁছতে পেরেছে। আমরাও আশা করি যে হার্ড-ইমিউনিটি ডেভেলপ করবে বা ৮০ শতাংশে যেতে পারলে ঝুঁকি-মুক্ত হবে। এরফলে করোনা নিয়ন্ত্রণে আসবে। অথবা আমাদের সরকারের যে টার্গেট আক্রান্তের হার জিরোতে চলে আসবে। সেই প্রেক্ষাপটে আগামী বছর করোনা আসলে শূন্যের কোটায় চলে আসবে। একদম থাকবে না এটা এখনো বলার সময় আসেনি।

করোনার ট্যাবলেট প্রসঙ্গে অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, করোনার ট্যাবলেট তৈরির সক্ষমতা আমাদের দেশের ঔষধ কোম্পানির আছে। এই প্রেক্ষাপটে কয়েকটা কোম্পানি বের করেছে। এটার কারয়িতা নিয়ে বলা মুশকিল। তবে মনে করা হয় ৫০ থেকে ৬০ শতাংশ কার্যকরী অনেক ক্ষেত্রে। কিন্তু এটা খাওয়ালে ভালো হয়ে যাবে সেটি বলা মুশকিল। এখনো এটা কোন দেশেই এস্টাব্লিশড না। ডাব্লিউএইচও’তেও না, কোন জার্নালে বা গবেষণাও না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭