ইনসাইড টক

‘ভ্যাকসিন ইন্সটিটিউট প্রতিষ্ঠায় দুর্নীতির ব্যাপারে সতর্ক থাকতে হবে’


প্রকাশ: 17/11/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, আমি আগেও বলেছি আমাদের দেশে ভ্যাকসিন ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা যায়। ভ্যাকসিন ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা উচিত। আমরা সক্ষম। আমাদের অবকাঠামো আছে, সক্ষমতা আছে। শুধু কিছু টেকনোলজি এবং র-মেটারিয়্যাল সাপ্লাই করা হয়, তাহলে বাংলাদেশ টিকা তৈরি অবশ্যই করতে পারে। আমি কিন্তু বিভিন্ন সময় দাবি জানিয়ে আসছি। বাংলাদেশে টিকা তৈরির ব্যবস্থা নেওয়া উচিত। বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া উচিত। তাহলে অন্যদের উপর আমদানি নির্ভর যেন আর না হতে হয়। তাতে আমরা নিজেরাই টিকা তৈরি করতে পারবো এবং নিজেদের চাহিদা মিটিয়ে প্রয়োজনে আমরা বিদেশে রপ্তানি করবো।

ভ্যাকসিন ইন্সটিটিউট প্রতিষ্ঠা সহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, শুধু তাই না, অনেক গরীব দেশ যারা টিকা পায় না, তাদেরকেও প্রয়োজনে টিকা দিয়ে সাহায্য-সহযোগিতাও করতে পারবো। আমাদের প্রধানমন্ত্রী যা বলেছেন, তা যথাযথ এবং ঠিকই বলেছেন। আমাদের প্রথম অগ্রগতি হলো, এটি তৈরি হওয়াটাই এটিই তো অগ্রগতি। অন্যদেশ থেকে আনা লাগবে না, এটিও তো অগ্রগতি। এই যে ইন্ডিয়া হঠাৎ করে বন্ধ করে দিয়েছে। হঠাৎ করে বন্ধ করে দিলে আপনি তো পাবেন না। সুতরাং আমরা আত্মনির্ভরশীল হবো, এটাও তো অগ্রগতি। যদি আমরা প্রচুর টিকা উৎপাদন করতে পারি, চাহিদা মেটাতে পারি, এটাও অগ্রগতি। চাহিদা মিটিয়ে রপ্তানি করতে পারলে এটাও অগ্রগতি। পাশাপাশি গরীব দেশগুলোকে যদি সাহায্য করতে পারি, সব মিলেয়ে এগুলো সবই অগ্রগতি। শুধু করোনার টিকাই নয়, আমরা ইচ্ছা করলে অন্যান্য ভ্যাকসিনও তৈরি করতে পারবো। অনেক টিকা তৈরি হয়ও আমাদের দেশে।

এ প্রকল্পে দুর্নীতির কোনো বিষয় থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। যেহেতু দুর্নীতির অভিযোগ আছে, এখানে যাতে না হয়, তার জন্য আগে থেকেই সতর্ক থাকতে হবে, পদক্ষেপ নিতে হবে। আমরা যদি চেষ্টা না করি, গা ছাড়া দিয়ে থাকলে তো আর হবে না। দুর্নীতির অভিযোগের তো কোনো শেষ নাই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭