ইনসাইড ইকোনমি

বিশ্ববাজারে কমেছে তেলের দাম, বাংলাদেশের কি খবর?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2021


Thumbnail

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমতে শুরু করেছে। ব্যারেলপ্রতি জ্বালানি তেলের দাম ৮০ ডলারের নিচে নেমে এসেছে, যা গত ছয় সপ্তাহের মধ্যে সবচেয়ে নিম্নগামী। আর আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমতে শুরু হওয়ায় বাংলাদেশের তেলের দাম কমবে, নাকি অপরিবর্তিত থাকবে, সেই আলোচনা করছে দেশের সাধারণ জনগণ।

বার্তা সংস্থা রয়টার্স মতে, গত ৭ অক্টোবর আন্তর্জাতিক বাজারে ব্যারেলপ্রতি জ্বালানি তেলের দাম ছিল ৭৯ দশমিক ২৮ ডলার। গতকাল একপর্যায়ে দর এর নিচেও নেমে গিয়েছিল। পরে অবশ্য সামান্য একটু বেড়ে ৮০ ডলার ৫১ সেন্ট হয়েছে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়ছিল। হঠাৎ করে কমার কারণ নিয়েও নানা বিশ্লেষণ চলছে। রয়টার্স জানিয়েছে যে, এটি সম্ভব হয়েছে যুক্তরাষ্ট্রের অনুরোধ চীন রেখেছে বলেই। বাইডেন প্রশাসন তার মিত্রদের কাছে অনুরোধ করেছিল যাতে দেশগুলো তাদের সংরক্ষিত (রিজার্ভ) তেল বাজারে ছেড়ে দেয়। আর সবাইকে অবাক করে দিয়ে চীন এ কাজটিই করেছে। যুক্তরাষ্ট্র-চীন অনেক দিন ধরেই বাণিজ্যযুদ্ধে লিপ্ত। কোভিড-১৯–এর সংক্রমণ ও ট্রাম্পের পরাজয় সেই বাণিজ্যযুদ্ধ কিছুটা কমিয়ে রাখলেও একেবারেই শেষ হয়ে যায়নি। কিন্তু চীন যে যুক্তরাষ্ট্রের এই অনুরোধ রাখবে তা অনেকেই আশা করেননি। তবে চীনের এই সিদ্ধান্ত বাজারকে প্রভাবিত করেছে, কমেছে তেলের দর।

বাংলাদেশে কমার সম্ভাবনা কতটুকু?

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়া নিয়ে দেশবাসী চিন্তিত হয় মূলত অক্টোবর থেকেই। এর আগের সাত বছর অনেক কম ছিল তেলের দাম। কিন্তু তখন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কম দামে তেল কিনে দেশের ভোক্তাদের কাছে বেশি দামে বিক্রি করেছে ৪৩ হাজার কোটি টাকার বেশি। এই সাত বছরে সরকার মাত্র একবার দাম কমায়, তা-ও অতি সামান্য, লিটার প্রতি মাত্র ৩ টাকা। কিন্তু দাম বাড়তে শুরু করার এক মাসের মধ্যেই বিপিসির দেওয়া প্রস্তাব মেনে ডিজেল ও কেরোসিন তেলের দাম বাড়িয়ে দেয় লিটারে ১৫ টাকা, অর্থাৎ এক লাফে বাড়ে ২৩ শতাংশ। এর প্রতিক্রিয়ায় পরিবহন খাতের ভাড়া সরকার বাড়িয়ে দিয়েছে ২৭ শতাংশ।

জ্বালানি তেলের দাম বাড়ানো নিয়ে সারা বিশ্বই চিন্তিত। এ চিন্তা থেকে মুক্তি পেতে সবাই একটি পথ খুঁজছিল। তারই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ। কিন্তু সরকার এই পদক্ষেপ পর্যন্ত অপেক্ষা করেনি। যার প্রেক্ষিতে এক লাফে দাম বাড়ে ১৫ টাকা। কিন্তু এখন যখন বিশ্ববাজারে তেলের দাম কমল, এই প্রেক্ষিতে সরকার কি দাম কমাবে নাকি লাভই করতে থাকবে, এ প্রশ্ন এখন জনমনে ঘুরপাক খাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭