ইনসাইড টক

‘পাকিস্তানি ছিটমহলবাসীরা একমাত্র এই কাজ করতে পারে’


প্রকাশ: 21/11/2021


Thumbnail

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, এখানে যদি ভারত-পাকিস্তান বিশ্বকাপের খেলা হত তাহলে কিছু ভারতের সাপোর্টার থাকতো কিছু পাকিস্তানের সাপোর্টার থাকতো। কিন্তু বাংলাদেশের সাথে যখন বাংলাদেশের মাঠে খেলা হচ্ছে এবং যেহেতু প্রচুর পাকিস্তানি বাংলাদেশে থাকে চাকরি করে, এরা যদি পতাকা উড়ায় তাহলে ঠিক আছে।

বাংলাদেশিদের পাকিস্তান প্রীতি সহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. মীজানুর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, কিন্তু বাংলাদেশের বাঙ্গালী ছেলেরা যাদের বাংলাদেশে জন্ম তারা পাকিস্তানি পতাকা নিয়ে শুধু উড়চ্ছে না, দেখলাম একজন বলছে যে, আমরা কেন পাকিস্তান থেকে আলাদা হয়ে গেলাম। আমি জানিনা ওর বাপ আছে কিনা? ওর বাপেরে জিজ্ঞেস করলেই তো হয়। ওর বাপ-দাদা যদি থেকে থাকে তাহলে পাকিস্তানের কি মজাটা ছিল, এই মজাটা বুঝতো। পাকিস্তান যদি থাকতো পুরো টিম খেলা তো দূরের কথা, একজন বাঙ্গালীও থাকতো না।

তিনি আরও বলেন, আমি বহুদিন ধরে বলছি, আমাদের যে ছিটমহল আছে কতগুলো, বাংলাদেশে যে কিছু যায়গা আছে ভারতের ভিতরে, ভারতের কিছু যায়গা আছে বাংলাদেশের ভিতর। এইটা পাকিস্তানেরও কতগুলো ছিটমহল বাংলাদেশে রয়ে গেছে। ছিটমহল মানে এই মানুষগুলো বাংলাদেশে থাকে, বাংলায় কথা বলে, কিন্তু মন-মানসিকতায় এরা পাকিস্তানি। এই পাকিস্তানি ছিটমহলবাসী যারা আছে এরাই একমাত্র এই কাজ করতে পারে। এটার নিন্দা জানানোর ভাষা আমাদের নাই।

অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, পাকিস্তানিরা প্র্যাকটিস করার সময় ওরা করছে যে পতাকা লাগায়। এটা আমিরাতেও লাগিয়েছে এখানেও লাগিয়েছে। এটা আমি মেনে নিলাম যে পাকিস্তানিরা লাগিয়েছে দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার জন্য। কিন্তু তারপরও পাকিস্তানের মনে রাখা উচিৎ ছিল এটা বাংলাদেশ। অন্য দেশে যেয়ে লাগানো আর বাংলাদেশে পাকিস্তানি পতাকা লাগানো এক জিনিস না। কারণ, একটা রক্তক্ষয়ী যুদ্ধ, তারা বহু মানুষ হত্যা করছে, মা-বোনের ইজ্জত লুণ্ঠনের বিনিময়ে তারা এই দেশ ত্যাগ করেছে। এটা বাংলাদেশে করা উচিৎ হয়নি। কিন্তু এখন তো দেখতেছি এটা ওদের করার দরকার হয়নি, এখানেই প্রচুর ছেলে, নতুন প্রজন্ম এরাই করছে। আমি কেবলই বলবো এরা পাকিস্তানের অধিবাসী বাংলাদেশে বসবাস করতেছে, ছিটমহলে বসবাস করেছে। বাংলাদেশেই কিন্তু এরা পাকিস্তানের অধিবাসী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭