ইনসাইড ইকোনমি

স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ-জাপানের মধ্যে ঋণ চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/11/2021


Thumbnail

করোনা মোকাবেলায় সহায়তা ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন এবং অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সরকারের সাথে ২৯২.২৭৯ বিলিয়ন ইয়েনের (টাকার অংকে আনুমানিক ২২, ২৮৬ কোটি) ঋণ চুক্তি স্বাক্ষর করেছে জাপান।

সোমবার (২২ নভেম্বর) রাজধানীর ইআরডিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ ইউহো হায়াকাওয়া এই ঋণ চুক্তি স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ও বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি।

‘COVID-19 Crisis Response Emergency Support Loan Phase 2’,  ‘Dhaka Mass Rapid Transit Development Project (Line 1) (II)’ এবং ‘Matarbari Ultra Super Critical Coal-Fired Power Project (VI)’  প্রকল্প বাস্তবায়নে এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।

করোনাভাইরাসের অভিঘাত মোকাবেলায় কোভিড-১৯ ক্রাইসিস রেসপন্স এমাজেন্সি সাপোর্ট লোন (ফেজ ২) এর আওতায় বাংলাদেশকে ৪০ বিলিয়ন ইয়েন ঋণ সহায়তা দিচ্ছে জাপান সরকার। স্বাস্থ্যখাতে করোনা ভাইরাস মহামারির ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের প্রণোদনা কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করা, সেই সাথে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে দেশের সকল নাগরিকের জন্য স্বাস্থ্যসেবা ও আর্থিক সুরক্ষা নিশ্চিতের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখা। করোনা মোকাবেলায় সহায়তা অব্যাহত রেখেছে জাপান। এরই মধ্যে কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে ৩ মিলিয়ন ভ্যাকসিন দেয়ার ঘোষণা দিয়েছে দেশটি। এছাড়াও চলমান প্রকল্পের আওতায় কোভিড সংক্রমণ প্রতিরোধক ইকুইপমেন্টস- পিপিই, মাস্ক, গাউন, গগলস ইত্যাদি প্রদান করেছে।

ঢাকা মাস র্যাপিড ট্রানজিট (এমআরটি) ডেভেলপমেন্ট লাইন-১-এর প্রকল্পে ১১৫.০২৭ বিলিয়ন ইয়েন ঋণ সহায়তা দিচ্ছে জাপান। যানজট নিরসণ ও বায়ু দুষণ রোধে ভূমিকা রাখার পাশাপাশি এবং গণ পরিবহন ব্যবস্থায় গতি আনতে সহায়তা করবে এই প্রকল্প। পাতাল রেল নেটওয়ার্কের এই লাইন বিমানবন্দর থেকে পূর্বাচল হয়ে কমলাপুর স্টেশনকে যুক্ত করবে যা ঢাকার ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়া মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্ল্যান্ট (৬) প্রকল্পের জন্য ১৩৭.২৫২ বিলিয়ন ইয়েনের ঋণ চুক্তি হয়েছে। মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি দেশের বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে। এর উদ্দেশ্য সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা এবং শক্তির উৎসের বহুমুখিকরণ করা যা দেশব্যাপী অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে সেইসাথে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭