ইনসাইড টক

‘আমরাই বেগম জিয়ার চিকিৎসা দিতে সক্ষম’


প্রকাশ: 24/11/2021


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে সব ধরণের চিকিৎসাই সম্ভব, সব ধরণের চিকিৎসার প্রাপ্যতা আমাদের দেশেই আছে। আমরা এ দেশেই সব চিকিৎসা দিতে সক্ষম। যদি কেউ আমার এখানে বোর্ড করে বিদেশী চিকিৎসক এনে চিকিৎসা দিতে চায় তবে সেটাও এখানে সম্ভব। খালেদা জিয়া এর আগে বিএসএমএমইউ তে চিকিৎসাধীন ছিলেন। এখন তিনি এভারকেয়ারে আছেন। তবে তারা যদি আবার চায় তবে আমরা আবার এখানে তাকে চিকিৎসা দিতে প্রস্তুত। 

বেগম খালেদা জিয়ার অসুস্থতা, তাকে বিদেশে চিকিৎসা দিতে নিয়ে যাওয়ার প্রয়োজনীয়তা ও আমাদের দেশে তার চিকিৎসা সক্ষমতার নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন ড. মো. শারফুদ্দিন আহমেদ। 

লিভার ট্রান্সপ্লান্ট এর মত জটিল চিকিৎসা ব্যবস্থা কি এখানেই সম্ভব কিনা সেই বিষয়ে তিনি জানান, আমরা এখানে সবই পারি, আমাদের সেই সক্ষমতা রয়েছে। যদি দরকার পরে তবে আমরা ইন্ডিয়া থেকে বিশেষজ্ঞ নিয়ে আসবো, তারা দুজনে মিলে কাজটি করবে। বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার যে দাবি সেটির আমি কোন দরকার আছে বলে মনে করি না। আমার কাছে মনে হচ্ছে এটি সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত এবং তারা যেভাবে বলছে এই ধরণের বহু রোগের চিকিৎসা আমাদের এইখানে হয়েছে। আমরা আন্তর্জাতিক মানে চিকিৎসা দিতে সক্ষম। 

বিদেশে চিকিৎসার ব্যাপারে সাধারণকে তাহলে নিরুৎসাহিত করছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেকে বিদেশে বিয়ের কেনাকাটা করতে যায়, গিয়ে চিকিৎসাও করে আসে তাহলে তো সেটি ভিন্ন বিষয়। গত দেড় বছর কেউ চিকিৎসা করতে বাহিরে যায় নাই, সবাই এদেশেই চিকিৎসা করেছেন করোনার কারণে। সুতরাং আমরা যে পারি তার কিন্তু প্রমাণ ও হয়ে গিয়েছে। 

আমাদের চিকিৎসার মান নিয়ে বিএসএমএমইউর উপাচার্য হিসেবে কথা বলতে গিয়ে প্রফেসর ড. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা ব্যবস্থা নিয়ে যে যাই বলুক, কতিপয় কয়েকজন খারাপ কাজ করলেও সারা দেশের চিকিৎসার মান কিন্তু ভালো। দুই এক জায়গায় আমরা হয়তো শুনি যে এটা খারাপ ওইটা খারাপ কিন্তু আমি যদি এভারেজ হিসেবে বলি তবে আমাদের দেশের চিকিৎসার মান কিন্তু ভালো। দুই একজায়গায় যে খারাপ কাজ দেখি সেটি ওই ব্যক্তির খারাপ কাজ, চিকিৎসা খারাপ না। 

বেগম খালেদা জিয়াকে যদি বিএসএমএমইউতে ভর্তি করা হয় তবে তার চিকিৎসা দিতে বিএসএমএমইউ সক্ষম কিনা সে প্রশ্নের জবাবে তিনি জানান, বেগম জিয়াকে এখানে ভর্তি করে একটি উচ্চ সক্ষমতার একটি বোর্ড করবো এবং বোর্ড যদি বলে যে উনার চিকিৎসার জন্য দুই একজন চিকিৎসক বাহির থেকে আনা দরকার তাহলে তাদের এনে চিকিৎসা দিতে পারি। 

বেগম খালেদা জিয়া বিএসএমএমইউতে ভর্তির সময় তার শরিলে যে যে ধরণের সমস্যা ছিলো তা বলতে গিয়ে তিনি বলেন, ডায়াবেটিস কন্ট্রোলে ছিলো না, উনার হাঁটুতে ব্যথা ছিলো, ব্লাড প্রেশার উঠা নামা করতো। এগুলো সবই তার বয়স জনিত সমস্যা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭