ইনসাইড পলিটিক্স

আবারও বাদাম খেয়ে সেলফি তোলার কর্মসূচী?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/11/2021


Thumbnail

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে গত শনিবার (২০ নভেম্বর) গণঅনশন কর্মসূচী পালন করে বিএনপির নেতাকর্মীরা। বিএনপির সেই গণঅনশন কর্মসূচী দেখে বুঝার উপায় নেই যে দলের চেয়ারপার্সনের অসুস্থতার ইস্যুতে কোন অনশন কর্মসূচী চলছে। বরং এটি যেন বিএনপি নেতাকর্মীদের জন্য ছিলো ব্যাপক আনন্দ উৎসবের। গণঅনশন কর্মসূচীতে চলছে নেতাকর্মীদের ব্যাপক শো-ডাউন, আনন্দ-উল্লাস। নেতাকর্মীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় ‘সেলফি’ আর ‘ফটোসেশন’ এর কাজেই মত্ত ছিলো। বিভিন্ন পর্যায়ের এই নেতাকর্মীদের কাছে এক প্রকার ধরাশায়ী হলেন কেন্দ্রীয় নেতারা। কেন্দ্রীয় নেতাদের কথা পাত্তা না দিয়েই নেতাকর্মীদের নিজেদের কাজে ব্যস্ত। বিএনপির এই গণঅনশন কর্মসূচীই প্রমাণ করে যে, বিএনপিতে এখন কোন চেইন অব কমান্ড নেই। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ কেন্দ্রীয় নেতাদের নেতাদের চোখেমুখে সেই দেখা যায় কর্মীদের নিয়ন্ত্রণ করতে না পারার বিরক্তি এবং হতাশা।

সেইদিন গণঅনশনের শুরুতেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অংশগ্রহণকারীদের উদ্দেশে বলেন, আজকের কর্মসূচী অনশন। বিকাল ৪টা পর্যন্ত ভাবগাম্ভীর্যের সঙ্গে এই অনশন পালন করবেন, কেউ দাঁড়িয়ে থাকবেন না, উঠে যাবেন না। বসে থেকে কর্মসূচি পালন করবেন। বিএনপি মহাসচিব যখন ডায়াসে দাঁড়িয়ে এমন আহ্বান রাখছেন ঠিক সে সময় দেখা যায় অংশগ্রহণকারীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় ‘সেলফি’ আর ‘ফটোসেশনে’ ব্যস্ত। অনশনরত সেই নেতাকর্মীরা আবার এদিক-সেদিক ঘোরাঘুরি করেন, আবার অনেকে অনশনস্থলই ত্যাগ করতে থাকেন। এতে অনশন কর্মসূচীতে একটি বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। বিএনপির মহাসচিব অনশনরত নেতাকর্মীদের কিছু খেতে নিষেধ করলেও নেতাকর্মীদের আশপাশে অবস্থান নেওয়া হকারদের কাছ থেকে ঝালমুড়ি, শসা, ছোলা-বাদাম ও আনারস খেতে দেখা যায়। হোটেলে বসে দুপুরের খাবারও খেতে দেখা গেছে অনেক নেতাকর্মীদের। শতাধিক নেতাকর্মী চা, পান, সিগারেট খেতে ভিড় করেন।

বিএনপির এমন একটি ব্যর্থ, অসফল এবং হাস্যকর গণঅনশনের পর গতকাল বুধবার (২৪ নভেম্বর) আবার বিএনপির নতুন করে দেয়া ৮ দিনের কর্মসূচী কতটা সফল অবে সেই নিয়ে প্রশ্ন উঠেছে রাজনৈতিক অঙ্গনে। বিএনপি গত ২০ নভেম্বরের মত নতুন করে আবারও তামাশা করতে যাচ্ছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলেন যে, যে দলটি দলের চেয়ারপার্সনের মুক্তির দাবিতে একটি গণঅনশন করতে পারে না, যে দলে নেতৃত্ব বলে কিছু নেই, সেই দলের এই সমস্ত কর্মসূচী কেবলই তামাশা। আজ যুবদলের বিক্ষোভ কর্মসূচি পালন করার মধ্যদিয়ে শুরু হতে যাওয়া বিএনপির ৮ দিনের কর্মসূচী কি আবারও বাদাম খেয়ে সেলফি তোলার কর্মসূচী? বিএনপির কর্মসূচী নিয়ে এমন প্রশ্ন এখন রাজনৈতিক অঙ্গনে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭