ইনসাইড গ্রাউন্ড

ম্যারাডোনা: ফুটবল ভালোবাসার উপলক্ষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/11/2021


Thumbnail

ফুটবল ইতিহাসের মহানায়ক ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা। ফুটবলকে চিরবিদায় জানিয়ে, ভক্তদের কাঁদিয়ে ২০২০ সালের ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন কিংবদন্তী এ ফুটবল জাদুকর। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর ডিয়েগো ম্যারাডোনা শারীরিক বিদায় নিলেও বেঁচে আছেন অগণিত ভক্তের হৃদয়ে। আর্জেন্টাইন এ তারকা ফুটবলার যে কতটা জনপ্রিয় তা ফিফার শতাব্দীর সেরা খেলোয়াড় নির্বাচনে পাবলিক ভোটিং দেখলে সহজেই অনুমেয়। ফুটবল বিশ্বে জনপ্রিয়তার তুঙ্গে থাকা ম্যারাডোনা সমান জনপ্রিয় ছিলেন বাংলাদেশেও। বিশ্বকাপ ফুটবল আসলেই বাংলাদেশে ব্রাজিল-আর্জেন্টিনা, এই দুইয়ে বিভক্তি দেখা গেলেও প্রিয় ফুটবলারের তালিকায় সবার শীর্ষে ম্যারাডোনা।

ঢাকার ফুটবল লিগ দিয়ে এ দেশের মানুষের ফুটবল নিয়ে ধীরে ধীরে আগ্রহ বাড়তে থাকে। সত্তরের দশক থেকে আশির দশকে ফুটবলের জনপ্রিয়তা চলে যায় তুঙ্গে। আর এই পাহাড়সম জনপ্রিয়তার কারিগর ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা। টেলিভিশনের পর্দায় ম্যারাডোনার ফুটবল শৈলী দেখেই তো ফুটবলের প্রেমে পড়েছিল এ বাংলার মানুষ। সেই সময় শুধু বাংলাদেশই নয়, সারা বিশ্বেই ফুটবলের সমার্থক শব্দ হয়ে ওঠে ম্যারাডোনা। ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে প্রায় একক প্রচেষ্টায় বিশ্বকাপ জয়ের কারণেই তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন এই এই আর্জেন্টাইন কিংবদন্তী।

তবে এ দেশে ম্যারাডোনার অগণিত সমর্থকদের আক্ষেপ, সামনে থেকে ফুটবলের এই মহানায়ককে দেখতে না পারা। যদিও করোনার প্রকোপ শুরুর আগে আগে মুজিব বর্ষ উপলক্ষে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ম্যারাডোনাকে বাংলাদেশে আনতে চেয়েছিল। এমনকি আর্জেন্টাইন এ মহাতারকার এজেন্টের সঙ্গেও কথা চালাচালি হয়েছে বলে জানিয়েছিল বাফুফে। কিন্তু করোনা আর ম্যারাডোনার অসুস্থতার কারণে সে আশায় গুড়েবালি। তবে বাংলাদেশে না আসতে পারলেও সাত সমুদ্র পাড়ের সেই আর্জেন্টিনা থেকেই এ দেশের মানুষের তাকে নিয়ে পাগলামির কথা ঠিকই শুনেছেন তিনি।

বিশ্বব্যাপী ভক্তদের কাছে ম্যারাডোনা ফুটবলের ঈশ্বর আখ্যা পেয়েছিলেন। এই কিংবদন্তী নিজ চোখে মেসির হাতে আন্তর্জাতিক ট্রফি দেখতে চেয়েছিলেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস। তিনটা কোপা এবং একটা বিশ্বকাপের ফাইনাল খেললেও মেসির হাতে ট্রফি দেখার সৌভাগ্য হয়নি এই মহানায়কের। কিন্তু তার প্রস্থানের পর চিরপ্রতিদ্বন্ধী ব্রাজিলকে হারিয়ে ট্রপি উঁচিয়ে ধরে মেসি। এই আর্জেন্টাইন কিংবদন্তীর প্রয়াণের ১ বছরে আজও শোকে ভাসছে বাংলাদেশ সহ সারা বিশ্বে তার অগণিত ভক্ত ও সমর্থকরা এবং শ্রদ্ধাভরে স্মরণ করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭