ওয়ার্ল্ড ইনসাইড

পদ গ্রহণ করার কয়েক ঘন্টার মাঝে পদত্যাগ করলেন সুইডিশ প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/11/2021


Thumbnail

সুইডেনের ইতিহাসে প্রথমবারের মত নারী প্রধানমন্ত্রী হয়ে নজির গড়েছিলেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। তবে সেই ইতিহাসের পাতায় পানি ঢেলে পদ গ্রহণের মাত্র ১২ ঘন্টা পর জোটসঙ্গীদের সাথে মতবিরোধের জেরে পদত্যাগ করলেন তিনি।

বুধবার (১৪ নভেম্বর) দেশ হিসেবে সুইডেনের ১০০ বছরের ইতিহাসে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে পদ গ্রহণের পর একটি বাজেট প্রস্তাবনা উত্থাপন করেছিলেন এ নেতা। তবে তাতে সমর্থন জোগায় নি জোটসঙ্গী গ্রিন পার্টি।

শুধু তাই নয়, গ্রিন পার্টি উল্টো বিরোধী জোটের তোলা প্রস্তাবে সায় আর এতেই ক্ষুব্ধ হয়ে দায়িত্ব পাওয়ার ১২ ঘণ্টা যেতে না যেতেই প্রধানমন্ত্রীত্ব ছাড়ার ঘোষণা দেন অ্যান্ডারসন।

নতুন প্রধানমন্ত্রীর বাজেট প্রস্তাবে বিরোধিতা করা প্রসঙ্গে গ্রিন পার্টি বলেছে, তারা অতি-ডানদের সঙ্গে প্রথমবারের মতো খসড়া বাজেট মেনে নিতে পারেনি।

তবে ৫৪ বছর বয়সী অ্যান্ডারসন স্পিকারকে জানিয়েছেন, তিনি একক দলীয় সরকার, অর্থাৎ তার সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির সরকারে নেতৃত্ব দিতে আগ্রহী।

পার্লামেন্টের স্পিকার জানিয়েছেন, পরবর্তী করণীয় নির্ধারণে তিনি দলীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করবেন।

সুইডিশ আইনের জটিল মারপ্যাঁচে মাত্র এক ভোটের ব্যবধানে প্রধানমন্ত্রী নির্বাচিত হন ম্যাগডালেনা অ্যান্ডারসন। সুইডেনের নিয়ম অনুসারে, প্রধানমন্ত্রী হতে কারও তার পক্ষে সংখ্যাগরিষ্ঠ ভোট পড়ার দরকার নেই, শুধু সংখ্যাগরিষ্ঠ সদস্য তার বিরোধিতা না করলেই হলো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭