ইনসাইড গ্রাউন্ড

প্রতিরোধ গড়া উইন্ডিজকে বিশাল ব্যবধানে হারাল শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/11/2021


Thumbnail

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৮৭ রানের ব্যবধানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা। লঙ্কান স্পিন আক্রমণের সামনে মুখ থুবড়ে পড়েছেন ক্যারিবীয় ব্যাটাররা।

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা সংগ্রহ করে ৩৮৬ রান। দলের পক্ষে সর্বোচ্চ ১৪৭ রান করেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা করেন ৫৬ রান। তাদের উদ্বোধনী জুটিতে আসে ১৩৯ রান। প্রথম ইনিংসে ওশাদা ফার্নান্দো ও অ্যাঞ্জেলো ম্যাথিউস ৩ রান করে সাজঘরে ফেরেন। ধনঞ্জয়া ডি সিলভার ব্যাট থেকে আসে ৬১ রান। উইকেটরক্ষক দীনেশ চান্দিমাল ৪৫ রান করে বিদায় নেন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে রস্টন চেইজ ৫ উইকেট এবং জোমেল ওয়ারিক্যান ৩টি ও শ্যানন গ্যাব্রিয়েল ২টি উইকেট শিকার করেন।

জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে অলআউট হয় ২৩০ রানে। দ্বিতীয় ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করেন কাইল মেয়ার্স। অধিনায়ক ক্রেইগ ব্যাথওয়েটের ব্যাট থেকে আসে ৪১ রান। শ্রীলঙ্কার পক্ষে প্রবীণ জয়বিক্রমে চারটি এবং রমেশ তিনটি উইকেট শিকার করেন। শ্রীলঙ্কা দ্বিতীয় উইকেটে ৪ উইকেটে ১৯১ রান করে ইনিংস ঘোষণা করে। তৃতীয় উইকেটে ১২৩ রানের জুটি গড়েন অধিনায়ক দিমুথ করুনারত্নে ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। করুনারত্নে ১০৪ বলে ৮৩ রান করেন। ৮৪ বলে ৬৯ রানে অপরাজিত থাকেন ম্যাথিউস। তার ইনিংসটি সাজানো ছিল ছয়টি চার ও দুইটি ছক্কায়। ক্যারিবিয়ানদের রাহকিম কর্নওয়াল ও জোমেল ওয়ারিক্যান দুইটি করে উইকেট নেন। ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৪৮ রান।

বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে মহাবিপর্যয়ে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১৮ রানের মধ্যেই তারা হারিয়ে ফেলে ৬টি উইকেট। সবাই এক অঙ্কের ঘরে সাজঘরে ফেরেন। ক্যারিবিয়ান টপ ও মিডল অর্ডারে এই ধ্বস নামান রমেশ ও লাসিথ। এই ধাক্কা সামাল দেন এনক্রুমাহ বনার ও জশুয়া ডি সিলভা। ১৮ রানে ৬ উইকেট তুলে নেওয়ার পর যতটা সহজে শ্রীলঙ্কার জেতার চিন্তা করেছিল, ততটা সহজ হতে দেননি জশুয়া ডা সিলভা ও এনক্রুমাহ বোনার। ৩৪৮ রানের লক্ষ্যে শেষ দিন ৪ উইকেট হাতে ছিল ওয়েস্ট ইন্ডিজের। স্বাভাবিকভাবে ড্র করার চিন্তাই ছিল তাদের। সেজন্য সর্বোচ্চ চেষ্টাও করেছিল। কিন্তু হলো না। ১৮৭ রানে গলে টেস্ট জিতল শ্রীলঙ্কা।

চতুর্থ দিনের খেলা ক্যারিবিয়ানরা শেষ করেছিল ৬ উইকেটে ৫২ রানে। বোনার ১৮ ও ডা সিলভা ১৫ রানে অপরাজিত থেকে বৃহস্পতিবার সকাল শুরু করেন। তারা হারার আগে হার মানেননি। সতর্ক ব্যাটিংয়ে দুজনেই তুলে নেন হাফ সেঞ্চুরি। ডা সিলভা লাঞ্চের আগে ১২১ বলে ৫০ রান করেন। সপ্তম উইকেটের এই জুটি একশ ছুঁতেই ভেঙে যায়। ২১৮ বলে জুটির সেঞ্চুরি হয়। ডা সিলভাকে ১২৯ বলে ৫৪ রানে আউট করে ব্রেকথ্রু আনেন লাসিথ এম্বুলদেনিয়া।

দ্বিতীয় সেশনে রাকিম কর্নওয়াল (১৩), জোমেল ওয়ারিকান (১) ও শ্যানন গ্যাব্রিয়েল (০) প্রতিরোধ গড়তে পারেননি বোনারকে নিয়ে। ১৬০ রানে গুটিয়ে যায় সফরকারীরা। ১৮১ বলে হাফ সেঞ্চুরি করা বোনার অপরাজিত ছিলেন ৬৮ রানে, ২২০ বলের ইনিংসে ছিল ৭টি চার।

এম্বুলদেনিয়া আরো দুটি উইকেট নিয়ে ক্যারিয়ারে চতুর্থবার এক ইনিংসে পাঁচ উইকেট নেন। বাঁহাতি স্পিনার ২৯ ওভারে ৪৬ রান দিয়ে নেন ৫ উইকেট, মেডেন ১২ ওভার। এছাড়া রমেশ মেন্ডিস পান ৪ উইকেট। দুই ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে থেকে আগামী ২৯ নভেম্বর গলেতে শেষ টেস্ট খেলবে শ্রীলঙ্কা।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭