ইনসাইড গ্রাউন্ড

মনে হচ্ছে টিপিক্যাল বাংলাদেশি উইকেট: বাবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2021


Thumbnail

জহুর আহমেদ চৌধরী স্টেডিয়ামে শুক্রবার শুরু হচ্ছে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। শুরুর আগে উইকেট নিয়ে আলোচনা হওয়া স্বাভাবিক। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে চট্টগ্রামের উইকেট নিয়ে দুই অধিনায়কই মন্তব্য করেছেন, তবে দুইরকম! পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের কাছে চট্টগ্রামের উইকেট টিপিক্যাল বাংলাদেশি, অন্যদিকে মুমিনুলের কাছে উইকেট বেশ ভালো।

চট্টগ্রামের পিচ নিয়ে মুমিনুল বলেন, `চট্টগ্রামে সাধারণত ব্যাটিং সহায়ক উইকেটই হয়। এবারও মনে হচ্ছে ব্যাটিং উইকেটই হবে। `এরপরও সতর্কতা হিসেবে বাংলাদেশ দলের অবশ্য একজন বাড়তি ব্যাটসম্যান নিয়ে খেলার সম্ভাবনা বেশি। আসলে সাকিব আল হাসান না থাকায় বাংলাদেশ দলকে সাধারণত চার বোলার সাত ব্যাটসম্যান নিয়েই খেলতে হয়।

অন্যদিকে একই প্রশ্নে বাবর বলেন, `গতকাল যা দেখলাম, তাতে ঘাস ছিল কিছুটা সেখানে। পিচ দেখে মনে হচ্ছে টিপিক্যাল বাংলাদেশি উইকেট। এখানে তো স্পিনাররা সহায়তা পেয়ে থাকে।  

চট্টগ্রামের কন্ডিশন নিয়ে পাকিস্তানি অধিনায়ক বলেন, `তাদের (বাংলাদেশের) ঘরের মাঠে তাদের কন্ডিশনে খেলা হচ্ছে। ওদেরকে কখনোই হালকাভাবে নেওয়া যাবে না। কোনো দলকেই আসলে হালকা করে নেওয়ার সুযোগ নেই। তবে ওদের কয়েকজন ক্রিকেটার নেই, দলটা বেশ তরুণ। তবে যারা আছে, তারা এই কন্ডিশনে খেলে বড় হয়েছে। কাজটা তাই কঠিনই হবে। সুতরাং কন্ডিশনই মূল পার্থক্য আমাদের জন্য। টেস্ট ম্যাচে ধৈর্য রাখতে হবে। ` 

তিনি আরও বলেন, আমাদের অভিজ্ঞ বোলার আছে। আর এশিয়ায় তো স্পিনারদের জন্য সবসময় সহায়ক। আমাদের সেরা মানের স্পিনার আছে। পাকিস্তান দলের সবাই অনেক দিন ধরে খেলছে ও পারফর্মে আছে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ দুই টেস্টে হৃদয় ভেঙেছে বাংলাদেশের। সাদা পোশাকে আফগানিস্তানের বিপক্ষে হারের লজ্জার পর বাংলাদেশ পরাজিত ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দলের কাছে। দুই টেস্টে ম্যাচ হারের পেছনে জহুর আহমেদের ২২ গজ রেখেছিল বড় ভূমিকা। আফগানিস্তানকে যেমন স্পিনে বধ করতে স্পিনিং উইকেট তৈরি করেছিল। ঠিক তেমনি ওয়েস্ট ইন্ডিজকে আটকাতে ফ্ল্যাট উইকেট বানিয়েছিল। কিন্তু নিজেদের ফাঁদে আটকে যায় বাংলাদেশ। দুটি ম্যাচই বাংলাদেশ হারে পঞ্চম দিনে। এবার সাগরপারে বাংলাদেশের সামনে প্রতিপক্ষ পাকিস্তান। দুই দলের ম্যাচের আগে আবারো আলোচনায় সাগরিকার ২২ গজ।

গণমাধ্যমের মুখোমুখি হয়ে দুই দলের অধিনায়ক উইকেট নিয়ে নিজেদের ভাবনা জানিয়েছেন। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুশীলন করেছে বাংলাদেশ। সাত সকালেই উইকেট দেখে তৃপ্তির ঢেকুর তুলেছেন মুমিনুল। বাংলাদেশ অধিনায়কের মতে, ব্যাটসম্যানদের জন্য সহায়ক হচ্ছে চট্টগ্রামের ২২ গজ। তার ভাষ্য, ‘আমার কাছে মনে হয় খুব ভালো ব্যাটিং উইকেট হবে। ভালো উইকেট হবে। ব্যাটিংয়ের জন্য সহায়ক হবে। আপনারা তো দেখেছেন… চট্টগ্রামে যে কয়েকটি সিরিজ হয়েছে, আপনারা তো আরো ভালো জানেন, বাইরে থেকে যারা দেখে তারাও ভালো বোঝে। চট্টগ্রামের উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো হয়।’

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭