ইনসাইড গ্রাউন্ড

টেস্টে জয়ের কি জয়যাত্রা হবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2021


Thumbnail

মাহমুদুল হাসান জয়। বর্তমান সময়ে বেশ আলোচিত তরুণ এই ক্রিকেটার। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলেরও সদস্য ছিলেন তিনি। শুধু  ছিলেন বললে বোধহয় ভুলই হবে, বিশ্বকাপ জয়ের পেছনে জয়ের ভূমিকাও ছিল চোখে পড়ার মতো। তরুণ এই ব্যাটারকে নিয়ে আশাবাদী নির্বাচকরাও। তার ব্যাটিংয়ের উপর আস্থা রেখে চলমান পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজেও তাকে দলে রেখেছে নির্বাচকরা। এখন কেবলই অভিষেকের অপেক্ষায় এই ব্যাটার।

২০০০ সালে জন্ম নেয়া মাহমুদুল হাসান জয়ের দাদা বাড়ি কুমিল্লার বুড়িচংয়ে  হলেও জয়ের বেড়ে উঠা চাঁদপুরে। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে অভিষেক না ঘটলেও অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন তিনি। এছাড়া চট্টগ্রাম ডিভিশন এবং গাজী গ্রুপ চট্টগ্রামের হয়েও খেলার অভিজ্ঞতা রয়েছে তার।

এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না ঘটলেও ঘরোয়া লিগে ইতিমধ্যেই নিজের জাত চিনিয়েছেন তিনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে ৮ ম্যাচ খেলে ৪১.০০ গড়ে জয়ের সংগ্রহ ৫৭৪ রান। প্রথম শ্রেণীর ক্রিকেটে ইতিমধ্যেই তার রয়েছে দুইটি করে অর্ধ-শতক ও শতক। প্রথম শ্রেণীর মতো নিজের সামর্থ্যের প্রমাণ তিনি রেখেছেন লিস্ট এ ক্রিকেটেও। লিস্ট এ ক্রিকেটে এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছেন জয়। যেখানে তার গড়ও চোখে পড়ার মতো। লিস্ট এ ক্রিকেটে ৪২.৫০ গড়ে ৫১০ রানের মালিক তরুণ এই ব্যাটার। লিস্ট এ ক্রিকেটেও তার রয়েছে শতক।

ঘরোয়া ক্রিকেটে খুব লম্বা সময় খেলেননি জয়। তবে তিনি এই অল্প ম্যাচেই প্রমাণ করে দেখিয়েছেন ব্যাট হাতে কতটুকু পারদর্শী তিনি। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে তার ব্যাটে ভর করেই ফাইনালে পা রাখে টাইগাররা। বিশ্বকাপের পর থেকেই নির্বাচকদের নজরে ছিলেন তিনি। এবার সুযোগ পেলে নির্বাচকদের আস্থার প্রতিদান দেয়ার সুযোগ জয়ের সামনে। জয়ও জানেন সেটা। টেস্ট দলে সুযোগ পাওয়ার স্বপ্ন পূরণ হওয়ায় দারুণ খুশি জয়। তবে তিনি জানেন, এখানেই তার কাজ শেষ নয়। ভালো খেলে তাকে হতে হবে লম্বা রেসের ঘোড়া। জয় বলেন, ‘জাতীয় লিগে বেশ কয়েকটি ইনিংস ভালো খেলেছি। আত্মবিশ্বাস এখন ভালো আছে। তার আগে এইচপি ও এ টিমের প্রস্তুতি ম্যাচেও আমি ভালো ইনিংস খেলেছি। তাই আমি প্রস্তুত আছি, সামনের ম্যাচগুলোতে ভালো খেলার জন্য। সুযোগ পেলে আমি আমার স্বাভাবিক ব্যাটিংয়ের চেষ্টা করবো।’

ইতিমধ্যেই বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক জানিয়ে দিয়েছেন, অভিষেক ঘটলে দলে ওপেনার হিসেবেই সুযোগ মিলবে জয়ের। টেস্ট দলে ওপেনারের জায়গাটা বরাবরই নড়বড়ে বাংলাদেশের। জয়ের হাত ধরে দীর্ঘদিনের সেই সমস্যা থেকে বাংলাদেশ দল পরিত্রাণ পাবে কিনা সেটিই এখন দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭