ইনসাইড পলিটিক্স

সড়ক আন্দোলন-খালেদার অসুস্থতা নিয়ে রাজনীতি: একই সূত্রে গাঁথা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2021


Thumbnail

হঠাৎ করে দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। পরপর দু’দিন দু’টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। দু’টি সড়ক দুর্ঘটনাই ঘটেছে সিটি কর্পোরেশনের গাড়িতে। একটিতে মারা গেছেন নটরডেম কলেজের মেধাবী শিক্ষার্থী, আরেকটিতে মারা গেছেন গণমাধ্যমকর্মী। অর্থাৎ নিরাপদ সড়কের আন্দোলন উস্কে দেওয়ার জন্য যে দু’টি শ্রেণীর মানুষকে সবচেয়ে উত্যক্ত করা দরকার সেই দু’টি শ্রেণীর মানুষকে উত্যক্ত করা হয়েছে। দু’টি সড়ক দুর্ঘটনার ঘটনা কাকতালীয় নাকি এর পেছনে অন্য কোন উদ্দেশ্য আছে তা বিশ্লেষণের দাবি রাখে। যে সময়ে হাফ-পাসের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করছেন সেই সময়ে হঠাৎ করে কেন সড়কে প্রাণ ঝরলো, সে নিয়েও প্রশ্ন। আবার এই প্রাণ ঝরার ক্ষেত্রে দুই সিটি করপোরেশনের গাড়িই বা কেন ব্যবহৃত হলো সেটিও এক বড় ধরনের রহস্য। একদিকে যখন বিএনপি ৮ দিনের কর্মসূচি ঘোষণা করেছে এবং সেই কর্মসূচিতে ধাপে ধাপে লোকসমাগম বেড়েছে, ঠিক সেই সময় নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা রাজপথে নেমেছে। অথচ সরকার নিরাপদ সড়কের আন্দোলনকে বন্ধ করার জন্য নূন্যতম যে উদ্যোগ গ্রহণ করা দরকার তা নেয়ারও চেষ্টা করছে না। আর এর ফলে নতুন করে একটি প্রশ্ন উঠেছে যে, এই নিরাপদ সড়ক আন্দোলন এবং খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে আন্দোলন, দু’টি কি একই সূত্রে গাঁথা কিনা?

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে যে, আগামী ডিসেম্বর মাসকে ঘিরে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত করার একটি নীলনকশা বাস্তবায়নের চেষ্টা চলছে। ডিসেম্বর বিজয়ের মাস। এবার ডিসেম্বর বাংলাদেশের জন্য অন্যরকম তাৎপর্য বহন করে আনছে। বিশেষ করে এবারের ডিসেম্বরেই বাংলাদেশের বিজয়ের ৫০ বছর পূর্তি হচ্ছে। সে জন্যই এই বিজয়ের মাসে বিজয়ের ৫০তম বার্ষিকীকে অন্যরকমভাবে চিত্রিত করার জন্য কোন কোন মহল ষড়যন্ত্র করছে কিনা সেটাও খতিয়ে দেখা দরকার বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন। বিশেষ করে ২৬শে মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সময় হেফাজত ইসলাম সারাদেশে যে তাণ্ডব করেছিল সেই অভিজ্ঞতা থেকে বোঝা যায় যে বাংলাদেশের বিজয়, স্বাধীনতা, মুক্তিযুদ্ধ নিয়ে সবসময় স্বাধীনতাবিরোধী অপশক্তি ষড়যন্ত্র করে। এবার সেরকম ষড়যন্ত্রের আলামত পাওয়া যাচ্ছে নভেম্বর থেকেই।

নিরাপদ সড়কের আন্দোলনে এর আগে যখন শিক্ষার্থীরা রাস্তায় নেমেছিল এবং তারা সবকিছু কার্যত অচল করে দিয়েছিল। যদি আগামীকালের মধ্যে সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করে না করে তাহলে রোববার থেকে একই পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে এবং এর সঙ্গে যদি খালেদা জিয়ার মুক্তি বা তার বিদেশে চিকিৎসার দাবিতে আন্দোলন যুক্ত হয় তাহলে পুরো পরিস্থিতি অন্যরকম হয়ে যেতে পারে। হঠাৎ করেই রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠতে পারে। সেরকম কিছু সৃষ্টি করার জন্যই কি পরিকল্পিতভাবে এ ঘটনা গুলো ঘটানো হচ্ছে? হাফ-পাসের দাবিতে শিক্ষার্থীরা কেন সাতদিন ধরে আন্দোলন করবে এবং বিআরটিএ কেন বাস মালিকদের কাছে নতি স্বীকার করবে এই প্রশ্নের উত্তর মেলে না। বর্তমান সরকার ব্যাপক সংখ্যাগরিষ্ঠ এবং যেকোনো ব্যাপারে সিদ্ধান্ত নিতে সক্ষম। সরকার বারবার কেন পরিবহন মালিকদের কাছে অসহায় হয়ে যাচ্ছে, সরকারের মধ্যে কি তাহলে পরিবহন মালিকদের সিন্ডিকেটের ভূত রয়েছে? আবার খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার বিষয়টি কেন রাজনৈতিক মাঠে নিয়ে আসা হচ্ছে সেটিও একটি বড় প্রশ্ন। সবকিছু মিলিয়ে দেশে একটি অস্থির পরিস্থিতির সৃষ্টি করার নীলনকশার বাস্তবায়ন চলছে কিনা সেটি খতিয়ে দেখা দরকার বলে বিভিন্ন মহল মনে করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭