ইনসাইড পলিটিক্স

নিজের দলের নেতাকর্মীদেরই বিশ্বাস করেন না তারেক জিয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2021


Thumbnail

তারেক জিয়ার মা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। সিসিইউতে আছেন এক সপ্তাহের বেশি সময় ধরে। তাঁর শারীরিক অবস্থা সংকটাপন্ন একথা বলছেন চিকিৎসকরা। এই সময় চিকিৎসার চেয়ে সবচেয়ে বেশি যেটি প্রয়োজন তাহলো নিকটজনদের পাশে থাকা। একজন মানুষের যখন চিকিৎসার সবগুলো পথ বন্ধ হয়ে যায় তখন নিকটাত্মীয়দের পাশে থাকা এবং তার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করাই একমাত্র কাজ। এটি সর্বক্ষেত্রে বয়োপ্রবীন মানুষের জন্য করা হয়। যেকোনো মৃত্যুপথযাত্রী মানুষের জন্য তার পরিবারের দোয়া এবং প্রার্থনাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর এরকম সময়ে বিএনপির নেতাকর্মীরা মনে করছেন, বেগম খালেদা জিয়ার অসুস্থতা এবং সংকটাপন্ন অবস্থায় তারেক জিয়ার দেশে ফেরা দরকার।

আগে বিএনপির যারা বলতেন যে, তারেক জিয়া এখন দেশে ফিরলে তার জীবন হুমকির মুখে পড়তে পারে, তিনি হয়রানির শিকার হতে পারেন, তারাই এখন তারেককে অভয় দিচ্ছেন। তারা তারেক জিয়াকে বলছেন, আপনি দেশে আসুন, আমরা আপনার পক্ষে থাকবো, আমরা আপনার জন্য লড়বো, কারাগারে আপনাকে রাখা যাবে না। এমনকি বিএনপির তৃণমূলের নেতারা তারেক জিয়ার কাছে লিখিতভাবেও বার্তা দিচ্ছেন যে, তার দেশে আসাটা এখন জরুরি। বেগম খালেদা জিয়ার কিছু হলে শুধু যে আওয়ামী লীগের দিকে সমালোচনার তীর ছোঁড়া হবে তা নয়, বরং তারেক জিয়াও যে ব্যাপকভাবে সমালোচিত হবেন এই উপলব্ধি বিএনপির অনেকের রয়েছে। ইতিমধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন যে, খালেদা জিয়ার কিছু হলে জনরোষ থেকে বিএনপিও মুক্তি পাবে না। গয়েশ্বর চন্দ্র রায় স্পষ্টতই তারেক জিয়াসহ জিয়া পরিবারের ভূমিকার প্রতি ইঙ্গিত করেছেন।

কারণ, বেগম খালেদা জিয়াকে সরকার অনুমতি দিলো না, সেটা আলাদা বিষয়। কিন্তু তারেক জিয়া কেন তার মায়ের শেষ সময়ে এসে তার পাশে দাঁড়ালেন না, সেই প্রশ্নের উত্তর তারেক জিয়া কিভাবে দিবেন। বিএনপির মধ্যেই এই প্রশ্নগুলো এখন ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। তারেক জিয়া যে সমস্ত নেতার সঙ্গে কথা বলছেন, তারা সবাই তাকে বলছেন যে, আপনি দেশে আসেন। আপনার যদি কিছু হয় তাহলে আমরা প্রবল প্রতিবাদ করবো, আন্দোলন করবো এবং খালেদা জিয়া অসুস্থতা এবং আপনাকে গ্রেপ্তার, দুটো কাজ একসাথে সরকার করলে সরকারকেই একটা ঝামেলার মধ্যে পড়তে হবে। কিন্তু তারেক জিয়া নিজের দলের নেতাকর্মীদের প্রতি আস্থাশীল নয়। তিনি বারবার নিজের বিষয়টি দেখছেন। অন্তত দু’জন বিএনপি নেতাকে তিনি বলেছেন যে, আমি দেশে ফিরলেই ওরা আমাকে জেলে নেবে। বিএনপি নেতারা তার জবাবে এটা বলছেন যে, বেগম খালেদা জিয়াকেও জেলে নেয়া হয়েছে।

রাজনীতি করতে গেলে সাহস থাকতে হবে, জেলে যাওয়ার মানসিকতা থাকতে হবে। এটাই রাজনীতির বাস্তবতা। কিন্তু তারেক জিয়ার কোনো অবস্থাতেই তার আরাম-আয়েশের জীবন থেকে বেরিয়ে আসতে চান না। তিনি তার মায়ের সেবা করতে এসে নতুন কোন ঝামেলায় জড়াতে চান না। শুধু তিনি নন, তাঁর পরিবারের কাউকে তিনি ঝামেলায় জড়াতে চান না। কাজেই, তারেক জিয়া দেশে আসবেন, মায়ের পাশে দাঁড়াবেন, এমন প্রত্যাশা যারা করেন বিএনপিতে তারা নতুন করে আশাহত হচ্ছেন। কারণ, তারেক জিয়া তাঁর দলের নেতাকর্মীদেরকে এখন বিশ্বাস করতে পারছেন না। আর এ কারণেই হয়তো শেষ পর্যন্ত বেগম খালেদা জিয়ার কিছু হলে তারেক জিয়া লন্ডনে বসে বসেই সবকিছু দেখবেন। আর এটি যদি করেন তাহলে খালেদা জিয়ার জীবনপ্রদীপ নিভে গেলে তারেকের রাজনীতির প্রদীপও নিভে যাবে বলে অনেকে মনে করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭