ইনসাইড গ্রাউন্ড

টাইগারদের পথ দেখিয়ে কতদূর যাবেন লিটন–মুশফিক?


প্রকাশ: 27/11/2021


Thumbnail

পাকিস্তানের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজে বিশ্রাম পেয়েছিলেন মুশফিকুর রহিম। ঘরের মাঠে তাই টি-টোয়েন্টির সেই সিরিজে ছিলেন দর্শক। টেস্ট সিরিজেই ফেরানো হলো তাকে। শুধু ফিরলেন না, সকালের ঝড়ে এলোমেলো বাংলাদেশকে চওড়া ব্যাটে পথ দেখিয়েছেন তিনি। সাথে নিয়েছেন আরেক ব্যাটার লিটনকে। আর তাতে প্রথম দিনের প্রথম দিনটাকে নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। সকালেই দ্রুত উইকেট হারিয়ে বাংলাদেশ দল যখন সর্ষে ফুল দেখছিল, তখনেই দৃশ্যপটে মুশফিক আর লিটন। দুজনে প্রথমে দেখেশুনে খেলতে থাকেন পাকিস্তানের বোলারদের। তবে একই সঙ্গে বাজে বল হলেই চুকিয়ে দিয়েছেন মূল্য। ঠান্ডা মাথায় প্রথমে দুজনে তুলে নিয়েছেন ফিফটি।

দুই ব্যাটার কত দুর্দান্ত আর সাহসী ব্যাটিং করছেন তার প্রমাণ মিলবে একটি তথ্যে। দুজনেই ফিফটিতে পৌঁছেছেন বাউন্ডারি হাঁকিয়ে। পরবর্তীতে লিটন দাস নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন। ফতুল্লায় ২০১৫ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় লিটনের। এ সংস্করণে সেঞ্চুরি পেতে তাঁর সময় লাগল ছয় বছর! ৭৮তম ওভারে নোমান আলীর বলে ঝুঁকিপূর্ণভাবে ১ রান নিয়ে সেঞ্চুরি তুলে নেন লিটন। ১ ছক্কা ও ১১ চারে ২২৫ বলে ১১৩ রানে অপরাজিত রয়েছেন তিনি। ব্যক্তিগত পঞ্চাশে পৌঁছতে তিনি খেলেছিলেন ৯৫ বল। সেখান থেকে পরের ৫০ করেছেন আরও ১০৪ বল খেলে। টেস্ট ক্রিকেটে তার নামের পাশে আগেই রয়েছে নয়টি হাফসেঞ্চুরি।

চারদিক থেকে সমালোচনা বানে ভাসছিলেন লিটন। টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা তারও আগে থেকে অন্য দুই সংস্করণে ব্যাট ঠিকঠাক কথা বলছিল না। বাদ পড়েন পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকেও। টেস্টে দলে ফিরেই যেন সব সমালোচনার জবাব দিলেন ব্যাটিংয়ে। তবে এই সংস্করণে বরাবরই সাবলীল লিটন। নিজের সর্বশেষ ৬ টেস্টের পাঁচটি ফিফটি ছাড়ানো ইনিংস তো সেই কথাই বলছে।

পাকিস্তানের বিপক্ষে টেস্টের প্রথম দিনে ৫০ রান তোলার আগেই ৪ উইকেট ছিলনা বাংলাদেশের। এমন পরিস্থিতিতেই ব্যাট করতে নামেন মুশফিকুর রহিম। বাংলাদেশের বহু ম্যাচে এমন চাপ সামাল দেওয়ার অভিজ্ঞতা রয়েছে ৭৬তম টেস্ট খেলতে নামা মুশফিকের। আজও তেমন একটি চ্যালেঞ্জ আসে মুশফিকের সামনে। টেস্ট আঙিনায় ফিরেই ফিফটি তুলে নিলেন বাংলাদেশের অভিজ্ঞ এ ব্যাটসম্যান। ৫৩তম ওভারে হাসান আলীকে টানা দুই চার মারার পথে ফিফটি তুলে নেন মুশফিক। পায়ের দারুণ ব্যবহারে ঠান্ডা মাথায় ব্যাট করেন মুশফিক।

নিজের ক্যারিয়ারের প্রতি মুশফিকুর রহিমের নিবেদন নিয়ে নতুন করে বলার নেই কিছুই। রানে ফিরতে মরিয়া মুশফিক কয়দিন ধরেই ঘাম ঝড়িয়েছিলেন সাগরিকায়। গত বুধবার (২৪ নভেম্বর) দলের অনুশীলন শুরুর দুই ঘণ্টা আগেই তিনি নেমে পড়লেন টেস্ট সিরিজের প্রস্তুতিতে। তবে তাতেও যেন সন্তুষ্টি নেই দেশের ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটারের। চট্টগ্রামে বুধবার অনুশীলনে নামবে দল। তবে দল অনুশীলনের জন্য মাঠে নামার দুই ঘণ্টা আগেই মুশফিক শুরু করেন নেট প্র্যাকটিস। প্রস্তুতি শেষে মূল মঞ্চে মুশি আছেন চিরচেনা সেই আগের রূপে। দলীয় বিপর্যয় ঠেকিয়ে ৮২ রানে ব্যাট করছেন মুশফিক। বাংলাদেশ ৪ উইকেটে ২৫৩। ৪১৩ বলে অবিচ্ছিন্ন ২০৪ রানের জুটি গড়েছেন লিটন–মুশফিক। আজ দ্বিতীয় আবার মাঠে নামবেন এই উইকেটরক্ষক দুই ব্যাটার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭