ইনসাইড টক

‘মালিক এবং শ্রমিক আমাদের এমনকি সরকারকে জিম্মি করেছে’


প্রকাশ: 28/11/2021


Thumbnail

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, আমার তো মনে হয় ২০১৮ সাল থেকে সরকার শিক্ষা নিয়েছে এবং শিক্ষার্থীদের সাথে সমঝোতার চেষ্টা করছে। সরকারের অনেকেই শিক্ষার্থীদের পক্ষ নিয়ে কথা বলেছেন। বিআরটিসি অর্ধেক ভাড়া কমানোর ঘোষণাও ইতোমধ্যে দিয়ে দিয়েছে। এটা তো অবশ্যই ইতিবাচক।

সড়ক আন্দোলন সহ বিভিন্ন বিষয়ে ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

ড. বদিউল আলম মজুমদার বলেন, যেটা ইতিবাচক নয়, সেটি হচ্ছে সড়ককে নিরাপদ করার যে উদ্দেশ্য নিয়ে সড়ক আন্দোলন হয়েছিল, আইন-কানুন, বিধি-বিধান মানার, সেখানে অগ্রগতি নেই। বরঞ্চ সড়কে বিশৃঙ্খলা আগের থেকে বেড়েছে। মালিক এবং শ্রমিক আমাদের জিম্মি করেছে। এমনকি সরকারকেও জিম্মি করেছে। এগুলো নিয়ে মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভ। এগুলো দেশের জন্য কোনোভাবেই ইতিবাচক নয়।

পরিবহন মালিকদের দাবি করা ৮০ শতাংশ পরিবহন মালিক গরীব প্রসঙ্গে জানতে চাইলে ড. বদিউল আলম মজুমদার বলেন, কয়েক কোটি টাকার মালিক হলেও আপনি নিজেকে গরীব দাবি করতে পারেন। কেননা অনেকে তো হাজার কোটি টাকারও মালিক। সেই হাজার কোটি টাকার মালিক থেকে আপনি তো অবশ্যই গরীব। গরীব কথাটি আসলে আপেক্ষিক বিষয়। দৃষ্টিভঙ্গির বিষয়। পরিবহন মালিকরা নিজেদের গরীব বলে কি বুঝাতে চাইছেন, তা আমি বুঝি না। গরীব বিষয়টি সম্পূর্ণই আপেক্ষিক। এটি একটি অস্পষ্ট কথা। এর থেকে সুস্পষ্ট ধারণা পাওয়া দুরূহ। 

পরিবহন সেক্টরের কালো টাকা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, যেখানে আইন-কানুন, বিধি-বিধান, কিছুই চলে না, প্রয়োগ নেই, সেখানে এটা হবেই। এটা হতে বাধ্য। একে ঠেকাতে হলে পরিবহন মালিকদের কাঠামোর আওতায় আনতে হবে। তাদের কথায় সব হতে হবে কেন? সরকার তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করলে এর মাত্রা অনেকটাই কমানো যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭