কালার ইনসাইড

পুরো ট্রেনখানাই ভাড়া নিয়ে হলো শুটিং


প্রকাশ: 29/11/2021


Thumbnail

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের এক বাস্তব পটভূমির উপর নির্মিত টেলিছবি ‘শ্বাপদের শুটিং চলছে দিনাজপুরে। সিনেমা বা নাটকের গল্পের প্রয়োজনে ট্রেনের একটি বগি কয়েক ঘণ্টার জন্য ভাড়া নিতে দেখা যায় হরহামেশাই। কেউবা আবার একটি আস্ত বগিই ভাড়া নিয়ে চলতি ট্রেনে শুটিং সম্পন্ন করেন। তবে বাংলাদেশের নাটকে আস্ত এক ট্রেন ভাড়া নেওয়ার ঘটনা ঘটলো এই প্রথম। তাও কয়েক ঘণ্টা বা দিন নয় পাক্কা তিন দিনের জন্য ভাড়া নেওয়া হল একটি ট্রেন।

গতকাল শনিবার (২৭ নভেম্বর) পার্বতীপুর রেলস্টেশন ও দিনাজপুরে বিভিন্ন রেল স্থাপনায় নাটকটির শুটিং শেষ হয়েছে।

তিন দিনের জন্য এভাবে ট্রেন ভাড়া নেওয়া প্রসঙ্গে টেলিছবিটির প্রযোজক পিকলু চৌধুরী বলেন, ‘পুরো গল্পটাই রেলস্টেশন ও রেলগাড়িতে। সুতরাং গল্পের বাস্তবতা আনতেই এভাবে করা। এটি একটি ব্যয়বহুল কাজ। টেলিভিশন ও ইউটিউবের জন্য নির্মিত ৬০ মিনিটের একটি কনটেন্টের জন্য এত বড় বাজেটে কাজ সাধারণত আমাদের এখানে দেখা যায় না। প্রযোজক জানালেন, এ টেলিছবিতে সব মিলে প্রায় দেড় শ শিল্পী কাজ করেছেন।

স্বাধীনতাযুদ্ধের সময় পাকিস্তানি সেনাসদস্যদের হুকুমে ট্রেনের বগিতে করে লাশ বহন করার আগে কুমিল্লা রেলস্টেশনের পরিচালক ও রেলের ড্রাইভারের সঙ্গে ঘটে যাওয়া বাস্তব ঘটনা নিয়ে এ টেলিছবির গল্প।

গল্পের ঘটনাস্থল কুমিল্লা। দিনাজপুর ও পার্বতীপুরে শুটিং করলেন কেন? জানতে চাইলে প্রযোজক বলেন, ‘ঘটনার সময়কাল ১৯৭১ সাল। পার্বতীপুর ও দিনাজপুরের রেলস্টেশন ও স্থাপনাগুলো অনেক পুরনো। গল্পের ঘটনার সময়কালের সঙ্গে বেশ মানিয়ে যায়। এ কারণেই।

মাসুম শাহরিয়ারের রচনায় টেলিছবিটি পরিচালনা করেছেন গোলাম মুক্তাদির। টেলিছবিটিতে স্টেশন পরিচালক ও ট্রেনের ড্রাইভার চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান ও শতাব্দী ওয়াদুদ। ‘শ্বাপদ-এ আরও অভিনয় করেছেন শম্পা রেজা, শবনম ফারিয়া ও নাঈম।

এক অদ্ভুত অভিজ্ঞতা হয়েছে বলে অভিনেতা তারিক আনাম খান জানালেন, ‘আমার চরিত্রটি ভয় জয় করে উঠে আসা প্রতিবাদী এক স্টেশন পরিচালক। রেলস্টেশনে তিন রাত জেগে ঠাণ্ডার মধ্যে কাজ করেছি। টেলিছবিটির গল্প ও শুটিংয়ের আয়োজনে মন ভরে গেছে। এ কারণে শীতের মধ্যে এত কষ্ট সহ্য করেও কাজটি করেছি। আমার জন্য এ এক নতুন অভিজ্ঞতা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭