ওয়ার্ল্ড ইনসাইড

ধ্বনিভোটে পাস হল ভারতের কৃষি আইন প্রত্যাহার বিল


প্রকাশ: 29/11/2021


Thumbnail

ভারতে শীতকালীন অধিবেশনের প্রথমদিকেই বিরোধীদের তুমুল হট্টগোলের মাঝে উপস্থিত সাংসদদের ধ্বনিভোটে পাশ হয়ে গেল কৃষি আইন প্রত্যাহার বিল। কৃষি আইন নিয়ে আলোচনার দাবিতে শীতকালীন অধিবেশনের শুরুতেই হই-হট্টগোল শুরু করে বিরোধীরা। এরপরেই দুপুর ২টো অবধি মুলতুবি করে দেওয়া হয় সংসদ। বিল পেশের আগেও দুপুর ১২টা অবধি মুলতুবি থাকে সংসদ।

সোমবার (২৯ নভেম্বর) শুরু হয় সংসদের শীতকালীন অধিবেশন। অধিবেশনের প্রথমদিকেই পাশ হয় এই বিল। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এই কৃষিআইন প্রত্যাহার বিল পেশ করেন সংসদে।

বিরোধীরা শুধুমাত্র তিনটি কৃষি আইন প্রত্যাহারেই সন্তুষ্ট থাকতে রাজি নয়। তাদের সুনির্দিষ্ট আরও কয়েকটি দাবি রয়েছে এবং সেই দাবি পূরণ না হওয়া অবধি যেমন কৃষকরা তাদের আন্দোলন চালিয়ে যাবে তেমনই আন্দোলন চালিয়ে যাবে বিরোধীরাও। বিজেপির তরফে বার বার এই বক্তব্যই উঠে আসছে যে বিরোধীদের কারণে সংসদ মুলতুবি হয়ে যাওয়ায় আসলে এটাই বোঝা যাচ্ছে যে কৃষকদের স্বার্থে আসলে বিরোধীরা নয় বিজেপি রয়েছে।

অধিবেশন শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংবাদিকদের মুখোমুখি হন। সরকার সবরকম আলোচনা এবং প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রস্তুত বলে জানান তিনি। এছাড়াও তিনি আর্জি জানান সংসদে প্রশ্নোত্তর এবং শান্তি দুই যেন বজায় থাকে। মোদী আরও জানান, এটি সংসদের একটি গুরুত্বপূর্ণ অধিবেশন। দেশের নাগরিকরা একটি ফলপ্রসূ অধিবেশন চায়। সংসদের সম্মান এবং শান্তি বজায় রাখার জন্য আবেদন জানান মোদী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭