ইনসাইড টক

‘আগামী কিছুদিনের মধ্যে ওমিক্রনের ভয়াবহতা সম্পর্কে জানা যাবে’


প্রকাশ: 29/11/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, ওমিক্রন সম্পর্কে আরো অনেকে বলতেছে। প্রথম কথা হলো এটি একবারে নতুন ভেরিয়েন্ট। অনেক কিছু রিসার্চ পর্যায়ে। আমরা তেমন কিছু জানি না। গত ২৪ নভেম্বর প্রথম ওমিক্রন সম্পর্কে বিশ্ববাসী জেনেছে। এটি আফ্রিকার কয়েকটি দেশে ছড়িয়েছে। পাশাপাশি ইসরাইল, হংকং, বেলজিয়াম, ব্রিটেনসহ কয়েকটি দেশে এ ভেরিয়েন্ট শনাক্ত হয়েছে।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে বিষয়টি উদ্বেগজনক। কিন্তু এখনও আমরা সিউর না কি হতে যাচ্ছে। আমাদের পর্যবেক্ষণ করতে হবে। খেয়াল রাখতে হবে। আমাদের দেশের জন্য যা দরকার তা হলো কঠোর পর্যবেক্ষণ। বিশেষ করে যারা দক্ষিণ আফ্রিকাসহ বাইরের দেশগুলো থেকে আসবে, তাদের টেস্ট করতে হবে। কোয়ারেন্টাইনে রাখতে হবে। আমাদের সীমান্তসহ নৌপথেও নজরদারি বাড়াতে হবে। যারাই বর্ডার দিয়ে আসবে, বৈধ-অবৈধ সবাইকে যেন টেস্ট করা হয়। পজিটিভ হলে অবশ্যই যেন কোয়ারেন্টাইন করা হয়। আবার ওমিক্রন নাও আসতে পারে। আমরা তো আসলে জানি না। কিন্তু জানি না বলে বসে থাকা যাবে না। সবাইকে সতর্ক থাকতে হবে।

তিনি আরও বলেন, আগামী কিছু দিনের মধ্যে এটির ভয়াবহতা সম্পর্কে পরিষ্কার জানা যাবে।  সুতরাং আমাদের সতর্ক থাকতে হবে। গত বছরের মত এবারের অবস্থা কিন্তু নেই। গতবার ইতালি থেকে আমাদের দেশে করোনাটা ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছিলো। গতবার যখন করোনাটা আসলো তখন আমরা অনেক কিছুই জানতাম না, তবে এখন আমরা অনেক কিছুই জানি, আমাদের প্রশাসনও জানে অনেক কিছু। জনগণ যেন স্বাস্থ্যবিধি ঠিক ঠাক মত মেনে চলে সেদিকে নজর রাখতে হবে, অনেকের মাঝে ঢিলেঢালা গা ছাড়া ভাব এমনটা যেন না করে। স্বাস্থ্যবিধি মেনে চলা এবং টিকা গ্রহণ করা এ দুটোই কিন্তু আমাদের সুরক্ষার মূল হাতিয়ার। স্বাস্থ্যবিধি বলতে মাস্ক, হাত ধোয়া, সামাজিক দূরত্ব মেনে চলা এবং অবশ্যই যারা টিকা গ্রহণ করেন নাই তারা যেন টিকা গ্রহণ করেন। যদিও তারা বলছে বাজারে যে টিকা আছে তা ততটা কার্যকরী নাও হতে পারে কিন্তু এগুলো এখনো কনফার্ম না। তবে সবচেয়ে বড় কথা সচেতনতার কোন বিকল্প নাই, জনগণকে অবশ্যই সচেতন হতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭