ইনসাইড পলিটিক্স

তারেক বনাম শামীম এস্কান্দার


প্রকাশ: 29/11/2021


Thumbnail

একদিকে বেগম খালেদা জিয়ার অসুস্থতা অন্যদিকে জিয়া পরিবারের গৃহদাহ। এ নিয়ে এখন উত্তেজনা চলছে বিএনপির মধ্যে। প্রকাশ্যে বিএনপি খালেদা জিয়ার মুক্তির দাবি করলেও এই মুক্তির পথ এবং উপায় কি হবে, এ নিয়ে বিভক্ত জিয়া পরিবার। আর এই বিভক্তিতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে গেছেন বেগম খালেদা জিয়ার জ্যেষ্ঠ পুত্র তারেক জিয়া এবং বেগম খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার। বেগম জিয়া কারাগারে যাওয়ার পর থেকে বাংলাদেশে কার্যত শামীম এস্কান্দারই বেগম জিয়ার অভিভাবক এবং বেগম জিয়া জেলে থাকার সময় তার সমস্ত দেখভাল করা, তার পরিবারের বিভিন্ন বিষয় তদারকি করা, তিনি যখন বঙ্গবন্ধু মেডিকেলে গিয়েছিলেন চিকিৎসার জন্য তখন তার সব তদারকি করা এবং বেগম খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে যাবতীয় দেন-দরবার করার কাজটি করেছিলেন শামীম এস্কান্দার। এজন্য এস্কান্দার বেগম খালেদা জিয়ার ঘনিষ্ঠতা অর্জন করেন।

বিশেষ করে ২০২০ সালের মার্চে যখন বেগম খালেদা জিয়াকে প্রধানমন্ত্রীর বিশেষ মুক্তি অনুকম্পায় মুক্তি দেওয়া হয়, সেই মুক্তির পুরো প্রক্রিয়াটি করেছিলেন শামীম এস্কান্দার। তিনি গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন এবং বেগম খালেদা জিয়াকে জেল থেকে বাড়িতে নিয়ে আসার জন্য তদবির করেছিলেন। তার অনুরোধের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী সহানুভূতিশীল হন এবং বেগম খালেদা জিয়াকে ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা প্রয়োগ করে নির্বাহী আদেশে জামিন দেন। এখনো শামীম এস্কান্দার সরকারেরে সঙ্গে বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশে নেয়ার চেষ্টা করছেন এবং শামীম এস্কান্দার তার ঘনিষ্ঠদের বলছেন এখনো তিনি হাল ছাড়েননি। কিন্তু শামীম এস্কান্দারের এই উদ্যোগের এখন প্রধান বাধা তারেক জিয়া। তারেক জিয়ার কারণেই বেগম খালেদা জিয়া বিদেশে যেতে পারছেন না, এমন মন্তব্য শামীম ইস্কান্দার করেছেন অন্তত কয়েক জায়গায়। বিশেষ করে তারেক জিয়ার যে সমস্ত কথাবার্তা এবং পরিকল্পনা ইত্যাদি সব সম্পর্কেই সরকার অবহিত আছে বলেই বেগম খালেদা জিয়াকে বিদেশ যেতে দিচ্ছেনা সরকার এমনটি মনে করেন শামীম এস্কান্দার।

আর এই নিয়ে মামা ভাগ্নের মধ্যে বিরোধ এখন প্রকাশ্যে রূপ নিয়েছে। শামীম এস্কান্দার মনে করেন যে, বেগম খালেদা জিয়া কি বিদেশে পাঠানোর জন্য যা করা দরকার তাই করা উচিত এ জন্য তিনি তারেক জিয়াকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান পদ থেকে আপাতত পদত্যাগ এবং রাজনীতি থেকে সরে যাওয়ার অনুরোধ জানিয়েছিলেন। একই সাথে তিনি বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য বেগম খালেদা জিয়া যেন রাজনীতি ছেড়ে দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন সে অনুরোধও করেছেন। শামীম এস্কান্দার মনে করেন যে, বেগম খালেদা জিয়ার যদি রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করেও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে পারেন সেটিও মঙ্গল। কারণ তার জীবন বাঁচানোই মূল কথা, এখানে রাজনীতি দেখার কোন সুযোগ নেই।

কিন্তু শামীম এস্কান্দার এই মতের সঙ্গে একমত নন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। বরং তারেক জিয়া মনে করেন যে, বেগম খালেদা জিয়াকে মুক্ত করার জন্য রাজনৈতিক প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ। বিশেষ করে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন জোরদার করা, সরকারের উপর জাতীয় এবং আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টি করা এবং এমন একটি পরিস্থিতি সৃষ্টি করা যায় সরকার শেষ পর্যন্ত বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে বাধ্য হয় এবং তাকে বিদেশে যাওয়ার সুযোগ দেয়। কিন্তু শামীম এস্কান্দার মনে করেন সেটা কখনোই হবে না। কারণ, সরকার কোনো চাপের মধ্যে নেই যে খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দিবে। এক্ষেত্রে সরকারের আস্থা এবং বিশ্বাস এবং সহানুভূতি গুরুত্বপূর্ণ বলে তারা মনে করছেন। আর এই টানাপোড়েনের কারণে শেষ পর্যন্ত বিএনপিও বিভক্ত হয়ে পড়ছে এবং এই বিভক্তি বিএনপিকে একটি নতুন পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭