ইনসাইড বাংলাদেশ

হঠাৎ করেই পাকিস্তান দূতাবাসের রহস্যময় তৎপরতা


প্রকাশ: 29/11/2021


Thumbnail

পাকিস্তান দূতাবাস হঠাৎ করে রহস্যময় তৎপরতা শুরু করেছে। বিশেষ করে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিভিন্ন বিষয়ে পাকিস্তান দূতাবাসের অতি আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। বিজয়ের মাস ডিসেম্বর সমাগত। আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করব আমরা। আর এই সময় পাকিস্তান দূতাবাস বিভিন্ন ইস্যুতে কেন সরব হয়েছে তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। অবশ্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এখন পর্যন্ত এ বিষয় নিয়ে কোনো রকম প্রতিক্রিয়া দেখায়নি, তারা কোনো মন্তব্য করেনি। কিন্তু পাকিস্তান দূতাবাসের সাম্প্রতিক তৎপরতায় উদ্যোগে বিভিন্ন মহল বিস্ময় প্রকাশ করেছে। কিছুদিন আগে পাকিস্তান দূতাবাস একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করেছিল। হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে বিভিন্ন মৌলবাদী, বুদ্ধিজীবীদেরকে একাট্টা করার চেষ্টা করেছিল। গত ৯ নভেম্বর লাহোরে বাংলাদেশ-পাকিস্তান বন্ধুত্ব সম্মেলনের নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, যেখানে বাংলাদেশের কিছু বিতর্কিত ব্যক্তি যোগদান করেছিল।

সাম্প্রতিক সময়ে আবার পাকিস্তান দূতাবাস বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সাম্প্রতিক সময়ে পাকিস্তানের উদ্যোগে খেল খেল নামে একটি চলচ্চিত্র প্রকাশিত হয়েছে, চলচ্চিত্রটি ঘটা করে দেখানোর আয়োজন করছে পাকিস্তান দূতাবাস। এই ছবিটিও অত্যন্ত বিতর্কিত, আপত্তিকর। এখন পর্যন্ত বাংলাদেশের তথ্য মন্ত্রণালয় বা পররাষ্ট্র মন্ত্রণালয় এ ছবির ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি কেন সেটি একটি বড় বিস্ময়। কারণ, এই ছবিটিতে পাকিস্তান বাংলাদেশের ক্ষমা প্রসঙ্গটি এসেছে ভিন্নভাবে, পরস্পর পরস্পরের কাছে ক্ষমা চেয়েছে এবং বন্ধু হয়ে যাওয়ার কথা বলা হয়েছে। এটি আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের উপর সুস্পষ্ট আঘাত বলেই মনে করা হচ্ছে।

ডিসেম্বর মাসে পাকিস্তান ক্রিকেট দল ঢাকায় দ্বিতীয় টেস্ট খেলবে। সেই খেলায় পাকিস্তানি দর্শকরা যেন মিরপুর স্টেডিয়ামে যান এবং তাদের পতাকা উত্তোলন করেন তাঁর ব্যবস্থাও করছে পাকিস্তান দূতাবাস। এজন্য টিকেট সংগ্রহের উদ্যোগ গ্রহণ করেছে দূতাবাসের কর্মকর্তারা। সাম্প্রতিক সময়ে স্টেডিয়াম পাকিস্তানের পতাকা নিয়ে যাওয়ার প্রেক্ষিতে কিছু ব্যক্তি হেনস্তার শিকার হয়েছিলেন। তখন বলা হয়েছে যে, পাকিস্তানের কোন নাগরিক তাদের দলকে সমর্থন জন্য পতাকা নিয়ে যেতে পারে। আর এই সুযোগটি নিতেই পাকিস্তান দূতাবাস এবার ঘটা করে মিরপুর স্টেডিয়ামে পাকিস্তানি পতাকা নিয়ে যাওয়া পাঁয়তারা করছে। আমাদের বিজয়ের মাস মিরপুর স্টেডিয়ামে পাকিস্তানের পতাকা উড়বে এটি ভয়ংকর একটি আপত্তিকর বিষয় বলে মনে করছেন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল মানুষ। আর এজন্যই পাকিস্তান দূতাবাসের তৎপরতা বন্ধের জন্য বিভিন্ন মহল সরকারের কাছে আবেদন জানাচ্ছে। আবার ১৬ ডিসেম্বর মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে পাকিস্তান-ভারত হকি ম্যাচ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই ম্যাচটি বন্ধ করার জন্য বিভিন্ন মহল সরকারের কাছে দাবি জানিয়েছে। বিজয় দিবসের দিনে বাংলাদেশে পাকিস্তানের পতাকা উড়বে এটি অবিশ্বাস্য এবং কোনোভাবেই মেনে নেওয়া যায় না বলে বিভিন্ন মহল মনে করছেন। এছাড়াও পাকিস্তান সাম্প্রতিক সময়ে সাহিত্য সভা, সাংস্কৃতিক সভা ইত্যাদির আয়োজন করছে। হঠাৎ করে পাকিস্তান দূতাবাসের এই তৎপরতার রহস্য কি এই নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭