ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ কি আদৌ পরবর্তী 'সাকিব' পাবে?


প্রকাশ: 30/11/2021


Thumbnail

বাংলাদেশের ক্রিকেটে সাকিব আল হাসান যেন এক উজ্জ্বল নক্ষত্র। ক্রিকেটের তিন ফরম্যাটেই রাজত্ব করে যাচ্ছেন বিশ্বসেরা এই অল-রাউন্ডার। ব্যাটে, বলে দুর্দান্ত পারফরম্যান্স করে দীর্ঘদিন ধরেই বাংলাদেশকে সেবা দিয়ে যাচ্ছেন তিনি। বাংলাদেশের অনেক বড় বড় জয়ের পিছনে রয়েছে সাকিবের অবদান। সাকিব একই সাথে বিশ্বের নানা ফ্র্যাঞ্চাইজি লীগে খেলে উজ্জ্বল করেছেন দেশের সুনামও। তিনি এমন এক ক্রিকেটার যিনি বাংলাদেশের প্রায় সব রেকর্ডই নিজের করে নিয়েছেন। 

১৯৮৭ সালে জন্ম নেয়া সাকিব সময়ের সাথে সাথে পা দিয়েছেন ৩৪ বছরে। স্বাভাবিকভাবেই বলা চলে ক্রিকেট ক্যারিয়ারের প্রায় শেষের দিকেই চলে এসেছেন সাকিব। হয়তো আরও বেশ কিছু বছর সাকিবের সার্ভিস বাংলাদেশ দল পাবে। কিন্তু প্রশ্ন উঠছে, সাকিব অবসর নিলে পরবর্তী 'সাকিব' কে হবেন? বা, বাংলাদেশ কি আদৌ পরবর্তী 'সাকিব' পাবে? 

সাকিব এমন একজন ক্রিকেটার ছিলেন যার মানের ক্রিকেটার পাওয়া সহজ নয়। তবে একেবারে অসম্ভব সেটিও বলা যাবে না। দলের হয়ে ব্যাট  কিংবা বল হাতে সব সময়ই অবদান রাখতেন সাকিব। সাকিবের বিকল্প হিসেবে কে আছেন বাংলাদেশের ক্রিকেটে তা প্রশ্ন থেকেই যায়। প্রায় সময়ই স্বয়ং নির্বাচকরা বলে থাকেন যে, সাকিব কোন কারণে কোন ম্যাচ না খেললে সাকিবের অভাব পূরণের জন্য একাদশে দুইজন খেলোয়াড়কে অতিরিক্ত খেলাতে হয়। নির্বাচকদের এমন মন্তব্যই প্রমাণ করে বাংলাদেশ দলে সাকিবের ভূমিকা কত গুরুত্বপূর্ণ। 

সময়ের সাথে সাথে সাকিবকে এক সময় অবসর নিতে হবে সেটাই স্বাভাবিক। হয়তো সেদিনও খুব বেশি দূরে নয়। কিন্তু সাকিব অবসর নিলে কিভাবে তার জায়গা পূরণ করা হবে কিংবা সাকিবের বিকল্প হিসেবে কাউকে গড়ে তোলা অথবা সাকিবের বিকল্প কি আদৌ খুঁজে পেয়েছে বিসিবি? বা খোঁজার চেষ্টা করেছে কি? অথবা নতুন 'সাকিব' গড়ে তোলার কাজটুকু করেছে কি? খুব সম্ভবত, সবগুলো প্রশ্নের উত্তরই হবে 'না'। 

বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবির উচিৎ এখন থেকেই পরবর্তী 'সাকিব' ইস্যু নিয়ে চিন্তা করা। কারণ, সাকিবের মানের ক্রিকেটার একদিনে যেমন পাওয়া যাবে না তেমনি একদিনে তৈরিও করা যাবে। সেজন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদি পরিকল্পনা ও বিসিবির আন্তরিক প্রচেষ্টা। ভবিষ্যতে বাংলাদেশ ক্রিকেটকে দাপটের সাথে খেলতে হলে একজন 'সাকিবের' কোন বিকল্প নেই। 

বাংলাদেশের ক্রিকেটে এক বা একাধিক ক্রিকেটারকে এক সময় সাকিবের বিকল্প বা সাকিবের সমমানের মনে করা হতো। কিন্তু পরিপূর্ণ যত্নের অভাবে সেই ক্রিকেটাররা আজ জাতীয় দলে অনিয়মিত। আবার, বিশ্বকাপজয়ী অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের মাঝেও সাকিবের বিকল্প  দেখছেন কেউ কেউ। নিঃসন্দেহে তারা ভালো মানের ক্রিকেটার। কিন্তু একজন 'সাকিব' হয়ে উঠতে যে পরিমাণ নার্সিং প্রয়োজন সেটা বিসিবি নিশ্চিত করছে কিনা সেটিও দেখার বিষয়। সব মিলিয়ে এতোটুকু বলা যায় যে, পরবর্তী 'সাকিব' পেতে হলে সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে বিসিবিকেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭