ওয়ার্ল্ড ইনসাইড

ওমিক্রন ‘উদ্বেগের’ তবে ‘আতঙ্কিত’ হওয়ার কিছু নেই: বাইডেন


প্রকাশ: 30/11/2021


Thumbnail

সম্প্রতি আফ্রিকা অঞ্চলে শনাক্ত হয় ওমিক্রন। এখন পর্যন্ত বিশ্বের ১৩টি দেশে করোনার নতুন ধরনটিতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। বাইডেন বলছেন, ‘বিষয়টি উদ্বেগের, কিন্তু আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।’

স্থানীয় সময় সোমবার (২৯ নভেম্বর) হোয়াইট হাউস থেকে দেওয়া এক বক্তব্যে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘আগের যে কোনো সময়ের তুলনায় ভাইরাসের নতুন ধরনটি মোকাবিলায় আমাদের হাতে বেশি সরঞ্জাম রয়েছে।’ আপাতত দেশে লকডাউন কিংবা চলাচলে বিধিনিষেধ বাড়ানোর পরিস্থিতি তৈরি হয়নি।

এদিকে দেশে দেশে ওমিক্রন শনাক্তের খবর মেলার পর আফ্রিকার আট দেশ থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাইডেন মনে করছেন, ওমিক্রন নিয়ন্ত্রণে ভালো অবস্থানে রয়েছে দেশটি।

তিনি আরও জানান, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসির আশা করছেন, প্রচলিত টিকাগুলো ওমিক্রনের বিরুদ্ধেও কাজ করবে। আর বুস্টার ডোজ সুরক্ষা বাড়াবে।

এদিকে ওমিক্রনের বিস্তার রুখতে টিকা, বুস্টার ডোজ ও করোনা পরীক্ষার ওপরই জোর দেওয়া হবে বলে জানিয়েছেন বাইডেন। আপাতত দেওয়া হচ্ছে না লকডাউন। এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে বিমানে চলাচলের ক্ষেত্রে টিকা গ্রহণ ও করোনা পরীক্ষার বাধ্যবাধকতার প্রয়োজনীয়তাও দেখছেন না তিনি।

এর আগে গত রোববার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, ওমিক্রন করোনার ‘উদ্বেগজনক ধরন’। তখন সংস্থাটি বলে, করোনার নতুন এ ধরন অন্যান্য ধরনের তুলনায় বেশি সংক্রামক বা এ ধরনের সংক্রমণে রোগীর অবস্থা আরও বেশি গুরুতর হয় কি না, সেটা এখনো জানা যায়নি। এ ছাড়া ওমিক্রন মোকাবিলায় ভ্রমণ নিষেধাজ্ঞা জারি না করারও মতামত ব্যক্ত করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭