ইনসাইড বাংলাদেশ

সড়কের এক পাশে মানববন্ধন ও বিক্ষোভ করার সিদ্ধান্ত আজ


প্রকাশ: 02/12/2021


Thumbnail

সারা দেশে গণপরিবহনে অর্ধেক ভাড়াসহ (হাফ পাস) নিরাপদ সড়ক আন্দোলন সীমিত পরিসরে চালিয়ে যাবে শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার কারণে সম্পূর্ণ সড়ক অবরোধ না করে সড়কের এক পাশে মানববন্ধন ও বিক্ষোভ করার সিদ্ধান্ত নিয়েছে।

আজ বৃহস্পতিবার (০২ নভেম্বর) এই কর্মসূচি পালন করা হবে।

গতকাল বুধবার আন্দোলনের ২১তম দিনে রাজধানীর রামপুরায় সড়ক অবরোধ করে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়। আন্দোলনকারী শিক্ষার্থীরা এ সময় সারা দেশে হাফ পাস চালুসহ ১১ দফা দাবি তুলে ধরে।

বাসচাপায় এসএসসির ফলপ্রত্যাশী মাঈনুদ্দিনের মৃত্যুর বিচারের দাবিতে রামপুরায় শুরু হওয়া আন্দোলনে গতকাল রাজধানীর অন্য এলাকার শিক্ষার্থীরাও যোগ দেয়। অবরোধের কারণে প্রগতি সরণিসহ রাজধানীর পূর্বাংশের রাস্তাগুলোতে দেখা দেয় যানজট। এ সময় গণপরিবহনসংকটে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। তবে গতকাল রাজধানীর অন্য এলাকার যানবাহন চলাচল অনেকটা স্বাভাবিক ছিল। শান্তিনগর মোড়, মতিঝিলের শাপলা চত্বর, যাত্রাবাড়ী ও ধানমণ্ডির সায়েন্স ল্যাব এলাকার সড়কেও বিক্ষোভ-স্লোগানে সোচ্চার থাকে শিক্ষার্থীরা। তবে আন্দোলনকারীরা যানবাহন চলাচল বন্ধ করেনি।

২০১৮ সালে রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেছিল শিক্ষার্থীরা। সম্প্রতি জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে পরিবহনের ভাড়া বাড়ানো হলে ১১ নভেম্বর থেকে হাফ পাসের দাবিতে রাস্তায় নামে শিক্ষার্থীরা। এরই মধ্যে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসান নিহত হলে আন্দোলনকারীরা নিরাপদ সড়কসহ ৯ দফা দাবি ঘোষণা করে। গত মঙ্গলবার ঢাকায় শর্ত সাপেক্ষে হাফ পাস চালুর ঘোষণা এলেও আন্দোলন থেকে সরেননি তারা। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে বিচারের আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগী হওয়ার আহ্বান জানান।

দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা ১১ দফা দাবি তুলে ধরে। এর মধ্যে রয়েছে নাঈম ও মাঈনুদ্দিন হত্যার বিচার, গুলিস্তান ও রামপুরা ব্রিজ সংলগ্ন এলাকায় ফুট ওভারব্রিজ নির্মাণ, সারা দেশের সব গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার সরকারি প্রজ্ঞাপন জারি, ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি, চালক নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি উল্লেখযোগ্য।

দুপুর ২টার দিকে অবরোধ তুলে নেওয়ার ঘোষণা দিয়ে শিক্ষার্থীরা বলে, এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে তারা আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে কর্মসূচি শুরু করবে। সড়কের এক পাশে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি চলাকালে যান চলাচলে যেন বিঘ্ন না ঘটে, সেটি তারা নিশ্চিত করবে। নিরাপদ সড়ক ও অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলনের যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ মেহেদী বলেন, ‘আলাদাভাবে ১১ দফা ঘোষণা করা হয়েছে। তবে আমাদের আসল দাবি ৯ দফা, যেটি আমরা সব জায়গায় দিয়েছি। এসব দাবির ব্যাপারে আমরা অনড়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭