ইনসাইড টক

‘এবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলেও পড়ালেখা যেন বন্ধ না হয়’


প্রকাশ: 02/12/2021


Thumbnail

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, করোনার কারণে বিশ্বের অনেক দেশ যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে সেই তুলনায় আমাদের দেশ অনেক কম ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের দেশে অন্যান্য দেশের মত এত বেশি লোক মারাও যায় নি কিংবা সেই তুলনায় আক্রান্তও হয়নি। এর প্রধান কারণ কি? আমরা কি অতি মাত্রায় স্বাস্থ্যবিধি মানছি? না আমরা সেই তুলনায় কিন্তু স্বাস্থ্যবিধিও মানছি না। কিন্তু একটা ফ্যাক্টর এখানে কাজ করছে।

করোনা নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে উদ্বেগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সম্ভাবনা, আজ থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষা সহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. মীজানুর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সাথে সংক্রমণের হার বেড়ে যাওয়া কিংবা মৃত্যুহার বেড়ে যাওয়ার একটা ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। গত দুইশত-তিনশত বছর ধরে পৃথিবীতে যত মহামারী হয়েছে সবগুলোতে যেসব জায়গায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা হয়েছে সবজায়গাতে সংক্রমণ ও মৃত্যুহার ছিলো বেশি। তার বড় কারণ হল ছোট বাচ্চারা হল খুব ভালো ভাইরাসের বাহক হিসেবে পরিচিত। তারা ভাইরাসে খুব বেশি আক্রান্ত হয় না কিন্তু তারা ভাইরাসটিকে সাথে করে বাসা বাড়িতে বয়ে নিয়ে যায়।

তিনি আরও বলেন, আমাদের দেশে শুরু থেকেই স্কুল-কলেজ গুলোকে বন্ধ করে দেওয়া হয়েছিলো তার কারণে আমাদের সংক্রমণের হার কম হয়েছিলো। তাই স্কুল-কলেজ গুলো বন্ধের সাথে আমাদের ভালো থাকার কোন প্রভাব আছে কিনা তা এখন গবেষণার বিষয়। আর যদি সংক্রমণ বেড়ে যায় তাহলে শিশুদের নিরাপত্তার কথা চিন্তা করে স্কুল-কলেজ গুলো তো বন্ধ করতেই হবে।

এবার স্কুল বন্ধ হলেও পড়াশোনা যাতে বন্ধ না হয় জানিয়ে অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমাদের অনলাইনে পড়াশোনার বিষয়টা এখন অনেকটাই এগিয়ে গেছে। এখন আর নেট কিংবা ডিভাইসের কোন সমস্যা নাই। শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে এই বিষয়ে যথেষ্ট প্রশিক্ষণ কার্যক্রমও সম্পন্ন হয়েছে। আর আমি বিভিন্ন পরীক্ষা নিয়ে দেখেছি অনলাইনের পরীক্ষায় দুইশ জনের মাঝে দুইশ জন ছাত্র-ছাত্রীই উপস্থিত থাকে। অতএব এবার যদি আবারো প্রাকৃতিক কারণে স্কুল কলেজগুলো বন্ধ হয়েও যায় পড়ালেখা যেন বন্ধ না হয়।

তিনি আরও বলেন, এবার যারা ইন্টারমিডিয়েট পরীক্ষা দিচ্ছে তাদের গত দুই বছর ধরে পড়াশোনায় ব্যাপক অসুবিধা হয়েছে। কিন্তু যারা সামনে পরীক্ষা দিবেন সেক্ষেত্রে আগামী মার্চ, এপ্রিল পর্যন্ত যদি আমরা ভালো থাকতে পারি তবে পুরোদমে ক্লাস হলে তাদের এই সিলেবাসটা শেষ হবে। তখন পুরোপুরি একটা সিলেবাস নিয়ে তাদের পরীক্ষাটা নেওয়া যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭