ইনসাইড গ্রাউন্ড

নিউজিল্যান্ড সফরে থাকছেন ‘বরখাস্ত’ ডমিঙ্গো


প্রকাশ: 03/12/2021


Thumbnail

পাকিস্তান সিরিজ শেষে নিউজিল্যান্ডে উড়াল দেবে বাংলাদেশ দল। দুটি টেস্ট খেলতে ৯ ডিসেম্বর দেশ ছাড়বে টাইগাররা। বাংলাদেশের সেই সফরে হেড কোচ রাসেল ডমিঙ্গোও থাকবেন কি না, গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীকে সামনে পেয়ে সে জিজ্ঞাসাও থাকল সংবাদমাধ্যমের। জবাবে তিনি বললেন, ‘উনি যাবেন, এখন পর্যন্ত সে রকমই ঠিক হয়ে আছে।’

পাকিস্তান সিরিজের পরপরই কোচ রাসেল ডমিঙ্গোকে বরখাস্ত করা হবে বলে গুঞ্জন ছিল। তবে সুজন তা উড়িয়ে দিয়ে বলেছেন, এখন পর্যন্ত যে সিদ্ধান্ত হয়েছে তাতে কোচ হিসেবে ডমিঙ্গো নিউজিল্যান্ড সিরিজে রয়েছেন। টিম ডিরেক্টর হিসেবে দলের সঙ্গে যাচ্ছেন খালেদ মাহমুদ সুজন।

ঠিক হয়ে আছে যে দুই টেস্টের সফরে এই দক্ষিণ আফ্রিকান যাচ্ছেন ‘আপৎকালীন’ কোচ হিসেবে বিশেষ ব্যবস্থায়। যদিও গত ১ ডিসেম্বর থেকে বিসিবির সঙ্গে তাঁর দুই বছরের নতুন চুক্তি কার্যকর হয়ে যাওয়ার কথা। যে চুক্তির প্রথম এক বছর ‘গ্যারান্টিড’ বলে ডমিঙ্গোকে বড় অঙ্কের ক্ষতিপূরণ দেওয়ার বাধ্যবাধকতাও ছিল দেশের সর্বোচ্চ ক্রিকেট প্রশাসনের। এক মাস কাজ করিয়ে বিদায় করলে দিতে হতো বাকি ১১ মাসের বেতনও, যা এক লাখ ৮৭ হাজার ইউএস ডলারের মতো। তবে আইনজীবীদের সঙ্গে কথা বলে বিস্তর এই ব্যয় এড়ানোর পথও বিসিবি খুঁজে বের করেছে বলে জানিয়েছেন সংস্থার এক পরিচালক। ২০১৯ সালের ১৬ আগস্ট সম্পাদিত ডমিঙ্গোর সঙ্গে আগের চুক্তির ১৮.১ ধারাবলে তাঁকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত করার চিঠিতে তাই তারিখ দেওয়া হয়েছে নতুন চুক্তি শুরুর ঠিক আগের দিন অর্থাৎ ৩০ নভেম্বর। গত আগস্টে দুই বছরের পুরনো চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তা ওই দিন পর্যন্ত বাড়ানো হয়েছিল সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায়। এই বিশ্ব আসরে দল চরমভাবে ব্যর্থ হওয়ার আগেই ডমিঙ্গো দুই বছরের নতুন চুক্তিতে সই করে ফেলায় মনে হচ্ছিল তাঁকে সহসাই চাকরিচ্যুত করার পথ খোলা নেই।

২০১৯ সালে রাসেল ডমিঙ্গো দায়িত্ব গ্রহন করেন। দায়িত্ব গ্রহনের শুরুতেই ঘরের মাটিতে কাবুলিওয়ালার দেশ আফগানিস্তানের বিপক্ষে হেরে যায় বাংলাদেশ। যারা ক্রিকেটের মাঠে ভালো করে হাঁটতেও শেখেনি তখন। তার আমলে ১১টা টেস্ট ম্যাচ খেলে ৮টিতেই হেরেছে বাংলাদেশ। এর মধ্যে ২টা টেস্ট ম্যাচ জিতেছে আর ১টা ড্র করেছে। এই দুইটা জয়ের মধ্যে প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। আর ড্র হয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭