ইনসাইড টক

‘রাস্তায় বের হলে দেখি ৫০ থেকে ৬০ শতাংশ মানুষ মাস্ক পরে না’


প্রকাশ: 03/12/2021


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, যে নিউ ভ্যারিয়েন্ট ওমিক্রন সেটা নিয়ে সঠিক কোন তথ্য নেই, একেকজন একেক কথা বলছে। কেউ বলছে এটা দ্রুত ছড়াবে, ইমপ্যাক্ট কমাবে, কেউ বলছে এরমধ্যে কিছু আছে যে ইফেক্ট করবে। যাইহোক যেহেতু এই নতুন ভ্যারিয়েন্ট বাংলাদেশে আসছে এরকম খবর পাওয়া যায়নি। তবে সাউথ আফ্রিকা থেকে ২৪০ জন যাত্রী চলে আসছিল। ওদেরকে ট্রেস (trace) করা যাচ্ছে না, একজন দুইজনকে ট্রেস করা গিয়েছে।

করোনা নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ফলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের উদ্বেগ সহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক আবদুল মান্নান। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, ​আমি ওটাকে নতুন করে না দেখে ডেল্টা ভ্যারিয়েন্ট আমাদেরকে যেভাবে এটাক করেছে এবং অন্যান্য ভ্যরিয়েন্ট এফেক্ট করেছে। আমাদের তো স্বাস্থ্য ঝুঁকিটা কোনভাবে নেয়া যাবে না, বিশেষ করে বাচ্চাদের। এইসব আপেক্ষিক ব্যাপার। ভবিষ্যতে কি হয়, না হয় সেটা দেখে আমরা ব্যবস্থা নিব। যদি পরিস্থিতি আগের মত হয় তাহলে স্কুল কেন, পরীক্ষা কেন, সবকিছু হয়তো আগের অবস্থায় ফিরে যাবে। কিছু তো করার না। আমাদের সবাইকে প্রথমে স্বাস্থ্যের ব্যাপারটা দেখতে হবে। আমাদের তো উদাসীনতা আছেই। রাস্তায় বের হলে দেখি যে, ৫০ থেকে ৬০ শতাংশ মানুষ মাস্ক পরে না।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত বিশ্ববিদ্যালয়ে গেট টুগেদারে যদিও আমি যাই নাই কিন্তু আমি টিভিতে দেখলাম যে অর্ধেকের বেশি মানুষ মাস্ক পরে নাই। এই সুরক্ষাবিধি যাতে মানে, কিছু না, আপনি মাস্কটা পরবেন, আপনি অহেতুক ভিড়ে যাবেন না, হাতটা ধোবেন, আর কিছু তো না। ভ্যাকসিনটা দিবেন। এখন অনেক দেশে ভ্যাকসিন না দিলে ফাইন প্রথা চালু হয়েছে। আবার আমেরিকার মত দেশ, যেখানে প্রায় অর্ধেক লোক বিশ্বাস করে না যে কভিড আছে, ওখানের একটা সার্ভেতে আমি নিজেই অংশগ্রহণ করেছিলাম। তো সেই দেশে ১ম ডোজ ভ্যাকসিন নেওয়ার জন্য কোন কোন স্টেটে ৫০০ ডলার, ২য় ডোজ নেওয়ার জন্য আরও ৫০০ ডলার। মানে ১০০০ ডলার দিবে তাও ভ্যাকসিন নাও। তারপরও মানুষ তেমন নিচ্ছে না। এখন আমাদের ভ্যাকসিন নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যসুরক্ষা সারা দুনিয়াতে নেয়ার কথা বলছে, সেটা নিতে হবে। শ্রীলঙ্কার কলোম্বোর রাস্তায় আমি দেখলাম মাস্ক ছাড়া কোন মানুষ নাই। আমরা তো এই বিষয়গুলো লক্ষ্যই করি না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭