ইনসাইড টক

‘মুখে বড় কথা বলে দর্শকদের প্রেক্ষাগৃহে আনার দিন শেষ’


প্রকাশ: 03/12/2021


Thumbnail

ঢাকাই চলচ্চিত্রের বর্তমান প্রজন্মের নায়ক আরিফিন শুভ। খুব বেশী চলচ্চিত্রে কাজ না করলেও কাজ করেন খুব দেখে শুনে। আর তাই তো কাজের সম্মাননা হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

শুভ বর্তমানে অভিনয় করছেন জাতীর জনক ‘বঙ্গবন্ধু’র বায়োপিকের শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন। আর এই মাঝেই আজ শুক্রবার মুক্তি পেলো তার অভিনীত ‘মিশন এক্সট্রিম’ ছবিটি। সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হলো হালের এই নায়কের।

বঙ্গবন্ধুর বেশে প্রিমিয়ারে আসার কারণ জানতে চাইলে শুভ বলেন, কয়েক সপ্তাহ ধরে বঙ্গবন্ধু ছবির শুটিংয়ে আমি খুব ব্যস্ত। আমি বঙ্গবন্ধু সেট থেকে সোজা এখানে চলে আসলাম। ‘মিশন এক্সট্রিম’ এর জন্য আজ সন্ধ্যা এবং আগামীকাল ছুটি পেয়েছি। তাই এভাবে চলে আসা।'



নতুন ছবি ‘মিশন এক্সট্রিম’ নিয়ে এই অভিনেতা বলেন, আমার ক্যারিয়ারে সব থেকে শারীরিক ও মানসিকভাবে শ্রম দিয়ে কাজ করা সিনেমা ‘মিশন এক্সট্রিম’। ঘটনাচক্রে বঙ্গবন্ধুর মতো বলতে হয় যে, তোমাদের যা কিছু আছে তা নিয়েই শত্রুর মোকাবিলা করতে হবে। বর্তমানে আমাদের যা আছে, তা নিয়েই এগিয়ে যেতে হবে। আগে প্রায় ১৫০০ প্রেক্ষাগৃহ ছিল। বর্তমানে তা কমে দুই অংকের ঘরে এসে নেমেছে। এ নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে।

‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি অনেক পরিশ্রম করে করেছি। যেখানে একটি সিনেমা এক মাসে কাজ সম্পন্ন করা যায়, সেখানে আমরা ‘মিশন এক্সট্রিম’ দেড় বছরেরও বেশি সময় নিয়ে কাজ করেছি। সবচেয়ে কষ্ট লাগে, আগের মতো এখন আর প্রেক্ষাগৃহ নেই। কিন্তু আশার কথা হচ্ছে, আমাদের যা আছে, তা নিয়েই সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমরা যোদ্ধার জাতি, আমরা যুদ্ধ করতে জানি।



শুভ বলেন, সৃষ্টিকর্তার কাছে চাওয়া- দেশের পরিস্থিতি যাতে অচিরেই ঠিক হয়ে যায় উল্লেখ করে শুভ বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর সিনেমাটি মুক্তির স্বাদ পেল। অনুভূতি মিশ্র। খুবই আনন্দ লাগছে। পরীক্ষার ফলাফল প্রকাশের মতো নার্ভাস লাগছে। কারণ, দর্শক সিনেমাটি কীভাবে নেন! আশা করছি, ‘মিশন এক্সট্রিম’ দর্শকদের নিরাশ করবে না। আমি যতটুকু কাজ করি চেষ্টা করি ভালোভাবে করার। সততার সঙ্গে কাজ করার।

অসংখ্য কাজ করার চেয়ে অল্প কাজ করে সন্তুষ্ট থাকা ভালো উল্লেখ করে এই অভিনেতা বলেন, অসংখ্য কাজ করলে ইন্ডাস্ট্রির লাভ হবে না। একসঙ্গে আমিও অনেক কাজ করতে পারি। কিন্তু তা আমি করি না। তা করে সংখ্যা বাড়াতে চাই না। অনেক সেক্রিফাইস করে কাজটি করেছি। ‘মিশন এক্সট্রিম’ এর জন্য যে পরিশ্রম আমি করেছি, দর্শকদের কাছে প্রশ্ন- সে পরিশ্রম না করলে কি ‘মিশন এক্সট্রিম’ হতো না? অবশ্যই হতো। করেছি শুধু একটি মাত্র কারণেই- মুখে বড় বড় কথা বলার চেয়ে, ‘আন্তর্জাতিক-আন্তর্জাতিক’ মুখ দিয়ে বলার থেকে একবার করে দেখালাম আন্তর্জাতিক মানে কি। সংজ্ঞা ও উদাহরণসহ। আমাদের দেশে বাজেট-টেকনিশিয়ান অপ্রতুল। যা আছে সেই আয়ত্তের মধ্যে আমরা চেষ্টা করেছি। কতটুকু পেরেছি, তা দর্শক সিনেমাটি দেখে তাদের মতামত ব্যক্ত করবেন।

দর্শক আমাকে সবসময় যেভাবে ভালোবাসা দিয়েছেন ‘মিশন এক্সট্রিম’ সিনেমাকে সেভাবেই ভালোবাসা দেবেন, যোগ করে আরিফিন শুভ বলেন, আমাদের বাংলা সিনেমার ইতিহাসে এই প্রথম বাংলাদেশসহ একইদিনে চারটি মহাদেশে সিনেমাটি মুক্তি পাচ্ছে। এটি আমাদের জন্য আনন্দের ও অনেক বড় পাওয়া। এর আগে সবাই ‘ঢাকা অ্যাটাক’ দেখেছেন। আমরা দর্শকদের ঠকাইনি। মিথ্যা কথা বলে দর্শক প্রেক্ষাগৃহে আনার চেষ্টা করিনি। একটি প্রবাদ আছে- খালি কলসি বাজে বেশি। আমরা বেশি বাজতে চাই না। তাহলে খালি মনে হবে। আমরা কাজে প্রমাণ দেওয়ার চেষ্টা করি।

২০ বছর আগে দেশে ইন্টারনেট ছিল না। তখন বিনোদনের মাধ্যম সীমিত ছিল। এখন সবার হাতে ইন্টারনেট। চাইলে ঘরে বসেই আন্তর্জাতিক পরিমণ্ডলে কি কাজ হচ্ছে, তার খোঁজ নেওয়া যাচ্ছে। সেই জায়গা থেকে চিন্তা করলে মুখে বড় কথা বলে দর্শকদের প্রেক্ষাগৃহে আনার সেই দিন চলে গেছে। এখন কাজে প্রমাণ দিতে হবে। দর্শকদের আস্তা অর্জন করে প্রেক্ষাগৃহে আসতে আগ্রহী করে তুলতে হবে। আমি আশাবাদী সিনেমাটি দর্শকদের ভালো লাগবে। দর্শক সিনেমাটি দেখলে বুঝতে পারবেন, আমরা ভালো কিছু করার চেষ্টা করেছি। তাদের মিথ্যা বলিনি। ‘মিশন এক্সট্রিম’ দেশ প্রেমের গল্পের সিনেমা। আমরা আমাদের সেরাটা দিয়ে কাজ করেছি। সবাই প্রেক্ষাগৃহে এসে দেখুন আমাদের চেষ্টাটি।



বর্তমানে আরিফিন শুভ ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শুটিং নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এক রাত ও এক দিনের ছুটি নিয়ে প্রিমিয়ারে আসেন তিনি। যোগ করে বলেন, রাত-দিন হার ভাঙা পরিশ্রম করছি। ‘মিশন এক্সট্রিম’ সিনেমায় ছিলাম ৮২ কেজি, এখন আমি ৯৫ কেজি। এখন সিক্স প্যাক আমার জন্য অতীত। আবার যখন এমন সুযোগ আসবে তখন করে দেখাব। ‘বঙ্গবন্ধু’ চরিত্রের জন্য তার মতো করেই ভাবনা, শারীরিক গঠন- সবকিছুই করার চেষ্টা করছি।

বাংলাদেশের বিজয়ের পঞ্চাশ বছর পূর্তিতে ‘মিশন এক্সট্রিম’ মহাসমারোহে শুক্রবার (৩ ডিসেম্বর) মুক্তি পেল দেশের পঞ্চাশ প্রেক্ষাগৃহে। আরিফিন শুভ অভিনীত মুক্তির অপেক্ষায় আছে ‘নূর’ নামের সিনেমাটি। সিনেমাটি নির্মাণ করেছেন রায়হান রাফি। সিনেমাটিতে অভিনয়ের পাশাপাশি নির্বাহী প্রযোজক হিসেবে আছেন আরিফিন শুভ। এই সিনেমাতেও শুভর বিপরীতে আছেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশে ২০১৮- এর জান্নাতুল ফেরদৌস ঐশী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭